শাবিপ্রবি প্রতিনিধি

০২ এপ্রিল, ২০২১ ১৫:০০

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে শাবিপ্রবির বাংলা বিভাগের বছরব্যাপী আয়োজন

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বৃক্ষরোপণ, সেমিনার ও স্মারকগ্রন্থ প্রকাশসহ বছরব্যাপী নানান উদ্যোগ হাতে নিয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) বাংলা বিভাগ। শুক্রবার (২ মার্চ) এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ২৬ মার্চ সকালে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চত্বরে ৪০টি ফলজ এবং ১০টি ফুল গাছ রোপণের মাধ্যমে বছরব্যাপী এ আয়োজনের উদ্বোধন করা হয়। এ সময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলামসহ বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

এবিষয়ে বাংলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. ফারজানা সিদ্দিকা বলেন, ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু এ তিনটি বিষয়ে মোট পাঁচটি সেমিনারের আয়োজন করা হবে। এর মাঝে দুইটি পাবলিক এবং তিনটি বিভাগীয় শিক্ষার্থীদের সেমিনার থাকবে। বিভাগীয় সেমিনার তিনটিতে যথাক্রমে স্নাতক দ্বিতীয়, চতুর্থ এবং স্নাতকোত্তরের ২য় সেমিস্টারের শিক্ষার্থীরা ভাষা-আন্দোলন ও মুক্তিযুদ্ধ বিষয়ে পেপার উপস্থাপন করবেন। তবে পাবলিক সেমিনার দুটিতে বঙ্গবন্ধু বিষয়ে গবেষণা করেছেন এমন দুইজন অতিথি পেপার উপস্থাপন করবেন। সেমিনার শেষে বিভাগীয় শিক্ষার্থীদের পেপারগুলো সংগ্রহ করে একটি স্মারকগ্রন্থ প্রকাশ করা হবে।

তিনি আরও বলেন , আগামী এক বছরের এ কার্যক্রমের অংশ হিসেবে চারটি ব্যানার টানানো হবে। এর মধ্যে তিনটি বিভাগীয় ভবনে এবং একটি বাহিরে। ব্যানার তিনটির প্রথমটি ১৯৭১ সালের ২৫ মার্চের ভয়াল কালো রাতের অসহায় মানুষদের এবং বুদ্ধিজীবীদের স্মরণে, দ্বিতীয়টি মহান মুক্তিযুদ্ধে সম্ভ্রম হারানো মা-বোন ও জাতির বীরাঙ্গনাদের প্রতি শ্রদ্ধা নিবেদনে, তৃতীয়টি বাংলা সাহিত্যে প্রকাশিত ভাষা-আন্দোলন, মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু বিষয়ক বইয়ের কভার পৃষ্ঠা সম্বলিত এবং চতুর্থটি ১ম তিনটি ব্যানারের সংমিশ্রণে প্রকাশ করা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত