সিলেটটুডে ডেস্ক

০৬ জুন, ২০২১ ১৭:২৭

লিডিং ইউনিভার্সিটিতে বিশ্ব পরিবেশ দিবসে বৃক্ষরোপণ

‘প্রতিবেশ পুনরুদ্ধার, হোক সবার অঙ্গীকার’ বিশ্ব পরিবেশ দিবসের এই প্রতিপাদ্যকে সামনে রেখে পরিবেশ নিয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটিতে গাছ রোপণ ও পুরানো গাছগুলোর পরিচর্যা করার উদ্যোগ নেওয়া হয়েছে। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস প্রাঙ্গণে গাছ রোপণ করেন লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. কাজী আজিজুল মাওলা।
 
পরিবেশ এমন একটি বিষয় যেখানে আমাদের সুস্থ থাকা নির্ভর করে উল্লেখ করে ড. কাজী আজিজুল মাওলা বলেন, পরিবেশ ও প্রকৃতি আমাদের জীবনে কতটা গুরুত্বপূর্ণ, তা আমরা করোনা অতিমারীর পর অনেকটা বুঝতে পেরেছি। তাই এখনই প্রয়োজন পরিবেশ সচেতনতা বাড়ানোর। আর সাধারণ মানুষ হিসেবে আমাদের হাতে যতটুকু ক্ষমতা আছে, তা দিয়েই আমদেরকে প্রকৃতিকে সুস্থ করে তোলার চেষ্টা করতে হবে। আমরা গাছ লাগানোর পাশাপাশি বাড়ির বাগান পুননির্মাণ করতে পারি, পরিস্কার পরিচ্ছন্ন রাখতে পারি আমাদের চারপাশ। এ বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রী বেশী বেশী গাছ লাগানোর পরামর্শ দেন।
 
এসময় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মোস্তাক আহমাদ দীন, রেজিস্ট্রার মেজর (অব.) মো. শাহ আলম, পিএসসি, ডেপুটি রেজিস্ট্রার (এডমিশন) মো. কাওসার হাওলাদারসহ বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

শুধু এবছরই নয়, প্রতিবছরই লিডিং ইউনিভার্সিটি পরিবার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বৃক্ষরোপণ ও বৃক্ষ বিতরণসহ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে। লিডিং ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান দানবীর ড. সৈয়দ রাগীব আলী প্রায় সারাবছরই বিভিন্ন ধরনের ফলদ, ফুলগাছ এবং ছায়াবৃক্ষ রোপণ করেন এ বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে। ইতিমধ্যে তিনি স্বল্প জায়গা নিয়ে লিডিং ইউনিভার্সিটিতে নির্মিত শহিদমিনারের পাশে বেশ কিছু চা গাছও রোপণ করেছেন। ক্রমান্বয়ে সিলেটের দক্ষিণ সুরমা এলাকার রাগীবনগরে গড়ে ওঠা সবুজে ঘেরা দৃষ্টিনন্দন স্থায়ী ক্যাম্পাস উন্নীত হচ্ছে শিক্ষাবান্ধব এক মনোরম পরিবেশে।

আপনার মন্তব্য

আলোচিত