সিলেটটুডে ডেস্ক

১৫ জুন, ২০২১ ২২:২৭

লিডিং ইউনিভার্সিটিতে ভবনের সহনশীলতা বিষয়ক সেমিনার

ভূতাত্ত্বিকভাবে সিলেট শহরটি একটি উচ্চ ভূমিকম্প প্রবণ অঞ্চলে অবস্থিত। সম্প্রতি সিলেট নগর ও এর আশেপাশে বিল্ডিং কাঠামোগুলির বেশ কয়েকটি ক্ষয়ক্ষতি হলে স্থানীয় লোকেরা আতঙ্কগ্রস্ত। এ পরিস্থিতি বিবেচনা করে লিডিং ইউনিভার্সিটির আর্কিটেকচার বিভাগ এবং সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের যৌথ উদ্যোগে শীর্ষক ভার্চুয়াল সেমিনার অনুষ্ঠিত হয়।

মঙ্গলবার (১৫ জুন) সকাল সাড়ে ১১টায় "Seismic Vulnerability of Buildings and Response towards its Mitigation" শীর্ষক ভার্চুয়াল সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে লিডিং ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. সৈয়দ রাগীব আলী। সম্মানিত অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য স্থপতি প্রফেসর ড. কাজী আজিজুল মাওলা এবং বিশেষ অতিথি হিসেবে বোর্ড অব ট্রাস্টিজের সদস্য সৈয়দ আব্দুল হাই উপস্থিত ছিলেন।

এ সেমিনার একটি সময়োপযোগী উদ্যোগ উল্লেখ করে ড. রাগীব আলী বলেন, ভূমিকম্পের ক্ষয়ক্ষতি কমাতে সবাইকে এ সময় সতর্কতার সাথে একসাথে কাজ করার আহবান জানান। সেইসাথে সবার নিরাপত্তা ও সুস্বাস্থ্য কামনা করেন।

সামাজিক দায়বদ্ধতা থেকেই আমাদেরকে এসময় এগিয়ে আসতে হবে উল্লেখ করে ড. আজিজুল মাওলা সিলেট সিটি করপোরেশনের টিমকে সহায়তা করার জন্য ইতোমধ্যে লিডিং ইউনিভার্সিটির চারজন শিক্ষককে যুক্ত করা হয়েছে। তিনি সবাইকে সচেতন হয়ে বিল্ডিং কোড মেনে ভবন নির্মাণ করার পরামর্শ প্রদান করেন।

সেমিনারে স্পীকার হিসেবে "Architectural Response to Earthquake - Earthquake Resistant Buildings" বিষয়ে বক্তব্য দেন স্থপতি কাজী আজিজুল মাওলা, এবং "Assessment of Seismic Vulnerability of Building by Japanese Index Method - The Case of Modhuban Building for Retrofitting" বিষয়ে পেপার উপস্থাপন করেন লিডিং ইউনিভার্সিটির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক ইঞ্জিনিয়ার চৌধুরী মোহাম্মদ শামস ওয়াহিদ।

ভূমিকম্প বিষয়ে অনুষ্ঠানে আরও আলোচনা করেন লিডিং ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগের অধ্যাপক স্থপতি সৈয়দা জেরিনা হোসেইন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিভিল এন্ড এনভাইরনমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মো. জহির বিন আলম, লিডিং ইউনিভার্সিটির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ইঞ্জিনিয়ার মো. আমিনুল হক এবং স্থাপত্য বিভাগের সহযোগী অধ্যাপক স্থপতি মো. শওকত জাহান চৌধুরী।

অনুষ্ঠানের সভাপতি হিসেবে সেমিনারে স্বাগত বক্তব্য দেন স্থাপত্য বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক স্থপতি রাজন দাশ এবং অনুষ্ঠানের সহ-সভাপতি হিসেবে সমাপনী বক্তব্য প্রদান করেন সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান সহকারী অধ্যাপক ইঞ্জিনিয়ার সৈয়দা জেহান ফারজানা।

স্থাপত্য বিভাগের প্রভাষক ফারহানা হকের সঞ্চালনায় সেমিনারে আধুনিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. এম. রকিব উদ্দিন, ব‍্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. বশির আহমেদ ভুঁইয়া, বোর্ড অব ট্রাস্টিজের সচিফ মেজর (অব) শায়েখুল হক চৌধুরী, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রণক ড. মোস্তাক আহমাদ দীন, রেজিস্ট্রার মেজর (অব) মো. শাহ আলম, পিএসসি, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক-শিক্ষার্থী এবং বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত