সিলেটটুডে ডেস্ক

২৬ জুন, ২০২১ ১৮:৪৩

লিডিং ইউনিভার্সিটিতে আইটি বিষয়ক ওয়ার্কশপ অনুষ্ঠিত

লিডিং ইউনিভার্সিটিতে আইটি বিষয়ক ‘ফুল স্ট্যাক ডেভেলপমেন্ট ওয়ার্কশপ’ অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৩ জুন) আইইইইই কম্পিউটার সোসাইটি লিডিং ইউনিভার্সিটি স্টুডেন্টস ব্রাঞ্চ চ্যাপ্টারের উদ্যোগে ‘আইটি ওয়ার্কশপ’ -এর গুরুত্বপূর্ণ পাঁচটি অধিবেশনের সর্ব-প্রথমটি ‘ফুল স্ট্যাক ডেভেলপমেন্ট’ বিষয়ক ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়।

কি-নোট স্পীকার হিসেবে ওয়ার্কশপটি পরিচালনা করেন লিডিং ইউনিভার্সিটির কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. এএস. ফারুক। দুইটি ধাপে তিনি এইচটিএমএল, সিএসএস, জাভাস্ক্রিপ্ট, পিএইচপি, মাইএসকিউএল, দিয়ে একটি বেসিক ওয়েবসাইট তৈরি করে দেখানোর মাধ্যমে হাতে-কলমে বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরেন।

তিনি ফ্রন্ট অ্যান্ড, ব্যাক অ্যান্ড, ওয়েব, অতি প্রয়োজনীয় প্রোগ্রামিং ল্যাংগুয়েজ (যেমন-এইচটিএমএল, জাভাস্ক্রিপ্ট, পিএইচপি ইত্যাদি), ব্যাক অ্যান্ড সার্ভার, ফ্রেমওয়ার্কস যথা- রিয়েক্ট, নোডজেএস, লারাভেল প্রভৃতি বিষয় বিশ্লেষণ করেন। এছাড়াও "ইন্ডাস্ট্রিয়াল স্কিলস ফর ফুল স্ট্যাক ডেভেলপমেন্ট", ক্যারিয়ার স্কোপ সম্পর্কে আলোচনা করেন ড. ফারুক।

ওয়ার্কশপের নির্দিষ্ট বিষয়ের পাশাপাশি বর্তমান প্রতিযোগিতামূলক আইটি বিশ্বের সামনে টিকে থাকতে করণীয় বিষয়গুলোর উপরও আলোচনা করেন অধ্যাপক ড. এএস. ফারুক। আইটি ক্ষেত্রে কীভাবে এগিয়ে যাওয়া যায় সে বিষয়ে শিক্ষার্থীদের দিকনির্দেশনা প্রদান করেন তিনি।

ওয়ার্কশপের মাধ্যমে ওয়েব ডেভেলপমেন্টসহ বিভিন্ন বিষয় জানতে পেরেছে শিক্ষার্থীরা, ওয়ার্কশপ চলাকালীন সময়ে শিক্ষার্থীদের আলোচিত বিষয়ের উপর দেয়া হয় নির্দিষ্ট টাস্ক এবং প্রজেক্ট যা সম্পন্ন করার মাধ্যমে তারা শিখতে পারবে কীভাবে ওয়েব ডেভেলপমেন্টে ভালো করা যায়।

আপনার মন্তব্য

আলোচিত