শাবি প্রতিনিধি

২৭ নভেম্বর, ২০১৫ ১১:৪২

শাবিতে ‘সিএসই কার্নিভাল’ শুরু

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে প্রযুক্তি উৎসব ‘আইপিভিশন সিএসই কার্নিভাল ২০১৫’। দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এ কার্নিভালে অংশগ্রহণ করেছে।

শুক্রবার (২৭ নভেম্বর) সকালে বিশ্ববিদ্যালয়ের ‘এম এ ওয়াজেদ মিয়া আইআইসিটি ভবনে’ এ উৎসবের উদ্বোধন করেন লেখক, শিক্ষাবিদ অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল।

বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগ পঞ্চমবারের মত এ উৎসবের আয়োজন করেছে।

২৭-২৮ নভেম্বর দুই দিন ব্যাপী এই কার্নিভাল চলবে। এ বছর সিএসই কার্নিভালের টাইটেল স্পন্সর IPvision Canada Inc।

এ বিভাগের প্রধান অধ্যাপক শহিদুর রহমান জানান, এবার উৎসবে রয়েছে চারটি ইভেন্ট। এগুলো হল- আন্তঃবিশ্ববিদ্যালয় প্রোগ্রামিং প্রতিযোগিতা, আন্তঃবিশ্ববিদ্যালয় সফটওয়্যার প্রতিযোগিতা, প্রজেক্ট শোকেসিং এবং গেমিং কন্টেস্ট।

প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশ নিতে এবার ৪৬টি বিশ্ববিদ্যালয় থেকে ১৪৫টি দল নিবন্ধন করেছে। সফটওয়্যার প্রতিযোগিতায় ১২টি বিশ্ববিদ্যালয়ের ২২টি দল এবং প্রজেক্ট শোকেসিংয়ে ১৩টি বিশ্ববিদ্যালয়ের ৩০টি দল নিবন্ধন করেছে।

“সবাইকে সুন্দর একটা আয়োজন উপহার দিতে এবং দেশে তথ্য প্রযুক্তির প্রচার ও প্রসারে এই উৎসব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আমরা আশা করছি,” বলেন সাইফুল।

এই প্রযুক্তি উৎসব চলবে দুই দিন। উৎসবের বিস্তারিত www.csecarnival.com ওয়েবসাইটে জানা যাবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক শনিবার বিকালে উৎসবের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত