শাবি প্রতিনিধি

২৩ সেপ্টেম্বর, ২০২১ ০২:৩১

শাবির দিক থিয়েটারের দুইদিনব্যাপী অনলাইন আয়োজন

‘ত্রয়োবিংশের প্রত্যুষে এই অঙ্গীকার, নাটকে বাঁধিব জীবনের জয়গান’ এই স্লোগানকে সামনে রেখে ‘ত্রয়োবিংশের প্রত্যুষ’ শিরোনামে দুইদিনব্যাপী অনলাইন অনুষ্ঠানের আয়োজন করতে যাচ্ছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) অন্যতম নাট্য সংগঠন ‘দিক থিয়েটার’। সংগঠনটির ২৩ তম বর্ষ উদযাপন উপলক্ষে এ আয়োজন করা হচ্ছে। এতে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ১৫ টি সংগঠন অংশগ্রহণ করবে।

বুধবার (২২ সেপ্টেম্বর) বিকালে বিষয়টি নিশ্চিত করেন দিক থিয়েটারের সভাপতি আব্দুল বাছিত সাদাফ।

তিনি জানান, বর্তমানে আমরা কঠিন সময়ের মধ্য দিয়ে দিন অতিবাহিত করছি। করোনাকালীন সময়ে আমাদের স্বাভাবিক জীবনযাপন বাঁধা হয়ে দাঁড়িয়েছে। এই সমস্যা থেকে উত্তরণের জন্য কিছু সাহসী মানুষ অবিরাম লড়ে যাচ্ছেন চলমান মহামারীর বিরুদ্ধে। এই সকল যোদ্ধাদের প্রতি সম্মান জানিয়ে গত বছরের ন্যায় দিক থিয়েটার, ‘ত্রয়োবিংশের প্রত্যুষ’ অনুষ্ঠানটি তাদের প্রতি উৎসর্গ করছে।

তিনি আরো জানান, অনুষ্টানের প্রথমদিন ও দ্বিতীয় দিন (২৪-২৫সেপ্টেম্বর) সন্ধ্যায় অনলাইন সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানটি দিক থিয়েটারের ফেইসবুক পেইজ এবং ইউটিউব চ্যানেল থেকে উপভোগ করা যাবে।

এতে অংশগ্রহণ করবে শাবিপ্রবির দিক থিয়েটার, ট্যুরিস্ট ক্লাব ও নোঙ্গর, জাবির জাহাঙ্গীরনগর থিয়েটার, বুয়েটের কন্ঠ, চবির আবৃত্তি এব্জ ও রঁদেভূ শিল্পীগোষ্ঠী, খুয়েটের গুঞ্জন ও প্রতিধ্বনি, জবির রঙ্গভূমি, চুয়েটের ভাষা ও সাহিত্য সংসদ ও জয়ধ্বনি, খুবির রিদম ও কৃষ্টি, ড্যাফেডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অল স্টার ড্যাফোডিল।
 
উল্লেখ্য, 'নাটকে সাম্যের আন্দোলন, জীবনের ভাষায় মুক্তি অন্বেষণ' এই প্রতিপাদ্যকে সামনে রেখে ১৯৯৯ সালের ১৮ আগস্ট থেকে দিক থিয়েটার তার পথচলা শুরু করে দিক নাট্য সংঘ নামে। কালের পরিক্রমায় দীর্ঘ ২২ বছর পাড়ি দিয়ে দিক থিয়েটারের পথচলা অব্যাহত আছে। বর্তমানে শাবিপ্রবি ক্যাম্পাস ছাপিয়ে পুরো দেশ জুড়ে এর কার্যক্রম চলছে।

আপনার মন্তব্য

আলোচিত