হাসান নাঈম, শাবিপ্রবি

২০ জানুয়ারি, ২০২২ ২২:১৬

অনশনরত ৬ শিক্ষার্থী হাসপাতালে

উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগে আমরণ অনশনরত শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ৬ শিক্ষার্থী অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

এদেরমধ্যে অনশনরত অবস্থায় ১ জন রাগিব বারেয়া মেডিকেলে এবং ৫ জন এমএজি ওসমানী মেডিকেলে চিকিৎসারত অবস্থায় আছেন। এছাড়া আরও ১০ জন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছেন। তাদেরকে অনশনস্থলে স্যালাইন দেওয়া হচ্ছে।

বৃহস্পতিবার (২০ জানুয়ারি) রাত সাড়ে ৮টা পযন্ত এই ৬ শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েন।

এদিকে অনশনরত মেডিকেলে ভর্তি কাজল দাস বলেন, ভিসি পদত্যাগ না করলে তিনি আমৃত্যু অনশন করে যাবেন। অনশন ভাঙবেন না।

বুধবার (১৯ জানুয়ারি) বেলা ৩টা থেকে এ কর্মসূচি করেন শিক্ষার্থীরা। এতে ২৪ জন শিক্ষার্থী এ অনশন অংশ নেন। তারমধ্যে ১৫ জন ছেলে এবং ৯ জন মেয়ে রয়েছেন। পরে বৃহস্পতিবার দুপুরে ১ জন পারিবারিক সমস্যার কারণে বাড়িতে চলে যান বলে জানা যায়।

উল্লেখ্য, গত ১৩ জানুয়ারি রাতে বিশ্ববিদ্যালয়ের বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রাধ্যক্ষ জাফরিন আহমেদের বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ তুলে তার পদত্যাগসহ তিন দফা দাবিতে আন্দোলন শুরু করেন হলের কয়েকশ ছাত্রী। গত শনিবার সন্ধ্যার দিকে ছাত্রলীগ হলের ছাত্রীদের ওপর হামলা চালায়। পরের দিন বিকেলে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের আইসিটি ভবনে উপাচার্যকে অবরুদ্ধ করেন। তখন পুলিশ শিক্ষার্থীদের লাঠিপেটা ও তাদের লক্ষ্য করে শটগানের গুলি ও সাউন্ড গ্রেনেড ছোড়ে। ওই দিন রাত সাড়ে আটটার দিকে বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ও শিক্ষার্থীদের হল ছাড়ার ঘোষণা দিলেও শিক্ষার্থীরা তা প্রত্যাখ্যান করে উপাচার্যের পদত্যাগ চেয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছেন। শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে ঢাকা, রাজশাহী, জাহাঙ্গীরনগর, খুলনা ও বরিশাল বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা।

আপনার মন্তব্য

আলোচিত