নিজস্ব প্রতিবেদক

২৬ জানুয়ারি, ২০২২ ০৪:৫৭

ঘিরে থাকা পুলিশদের সরে যেতে বললেন জাফর ইকবাল

উপাচার্যের পদত্যাগের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অনশন ভাঙাতে এসেছেন ড. মুহম্মদ জাফর ইকবাল।

বুধবার ভোররাত ৩টা ৫৫ মিনিটে জাফর ইকবাল ও তার স্ত্রী ইয়াসমিন হক বিশ্ববিদ্যালয়ের মূল ফটকে এসে পৌঁছান। এসময় তিনি পায়ে হেঁটে বিশ্ববিদ্যালয়ে ঢুকতে যাওয়ার সময়ে নিরাপত্তা দিতে ঘিরে রাখে একদল পুলিশ।

পুলিশের এমন নিরাপত্তা দেখে বিরক্ত হন তিনি। জাফর ইকবাল বলে ওঠলেন, 'পুলিশ আপনারা সরে যান। আমি আমার শিক্ষার্থীদের সঙ্গে কথা বলব। শিক্ষার্থীদের কাছে আমার কোনো ভয় নেই।

এরপর তিনি আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে ক্যাম্পাসে প্রবেশ করেন। তবে তার সঙ্গে সঙ্গে নিরাপত্তার দায়িত্বে পুলিশ সদস্যরাও ছিল।

ক্যাম্পাসে ঢুকে জাফর ইকবাল ও ইয়াসমিন হক অনশনরত শিক্ষার্থীদের সঙ্গে সাক্ষাৎ করতে যান। তিনি সেখানে তাদের কাছ থেকে নির্যাতনের ঘটনা শুনেন, এবং আন্দোলনের কারণগুলোও শুনেন।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ভোররাত পৌনে পাঁচটা পর্যন্ত তারা শিক্ষার্থীদের সঙ্গে রয়েছে এবং তাদের কথা শুনছেন।

উল্লেখ্য, শিক্ষার্থীদের আন্দোলনের সূত্রপাত ১৩ জানুয়ারি। ওই দিন রাতে বিশ্ববিদ্যালয়ের বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রাধ্যক্ষ জাফরিন আহমেদের বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ তুলে তার পদত্যাগসহ তিন দফা দাবিতে আন্দোলন শুরু করেন হলের কয়েকশ ছাত্রী। ১৫ জানুয়ারি সন্ধ্যায় ছাত্রীদের আন্দোলনে হামলা চালায় ছাত্রলীগ। ১৬ জানুয়ারি শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের আইসিটি ভবনে উপাচার্যকে অবরুদ্ধ করেন। তখন পুলিশ শিক্ষার্থীদের লাঠিপেটা করে ও তাদের লক্ষ্য করে শটগানের গুলি ও সাউন্ড গ্রেনেড ছোড়ে। ওই দিন রাতে বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করে শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ দেয় কর্তৃপক্ষ। শিক্ষার্থীরা তা উপেক্ষা করে আন্দোলন চালিয়ে যাচ্ছেন।

আপনার মন্তব্য

আলোচিত