সংবাদ বিজ্ঞপ্তি

২২ ফেব্রুয়ারি , ২০২২ ১৬:২৬

ভাষা শহীদদের প্রতি নর্থ ইস্ট ইউনিভার্সিটির বিনম্র শ্রদ্ধা

অমর একুশে, মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২২ উপলক্ষে নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ-এ আলোচনা সভা ও ভাষা আন্দোলনের সকল শহিদের প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।

গতকাল (সোমবার) সকাল ৮ টা ৩০ মিনিটে বিশ্ববিদ্যালয়ে চত্বরে নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান প্রফেসর ডা. মোহাম্মদ আফজল মিয়া, উপাচার্য প্রফেসর ড. মো. ইলিয়াস উদ্দিন বিশ্বাস ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীবৃন্দ জাতিয় পতাকা উত্তোলনের মাধ্যমে অমর একুশের অনুষ্ঠানমালার সূচনা করেন। পরে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উপাচার্য প্রফেসর ড. মো. ইলিয়াস উদ্দিন বিশ্বাসের সভাপতিত্বে উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান প্রফেসর ডা. মোহাম্মদ আফজল মিয়া।
রেজিস্ট্রার মো. শাহজাদা আল সাদিকের সঞ্চালনায় আলোচনা সভায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন প্রফেসর ডা. রঞ্জিত কুমার দে, প্রফেসর মো. তানভীর আহমেদ চৌধুরী, পরীক্ষা নিয়ন্ত্রক শামস এলাহি রাসেল।

সভায় স্বাগত বক্তব্য রাখেন আয়োজক কমিটির আহবায়ক, সহকারী অধ্যাপক ফাতেমা রশিদ সাবা। সভায় সদ্যপ্রয়াত নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ-এর ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এডভোকেট ইকবাল আহমদ চৌধুরীকে শ্রদ্ধাভরে স্মরণ এবং তার রুহের মাগফেরাত কামনা করা হয়।

প্রধান অতিথি প্রফেসর ড. মোহাম্মদ আফজাল মিয়া বলেন, ভাষা আন্দোলন ছিল আমাদের স্বাধীনতা অর্জনের সূচনা সংগ্রাম। ভাষা শহিদের আত্মত্যাগের মাধ্যমে আমরা বাংলা ভাষাকে আজ বিশ্বে প্রতিষ্ঠিত করতে পেরেছি। তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সকল শহিদের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন।

অনুষ্ঠানের সভাপতি, উপাচার্য প্রফেসর ড. মো. ইলিয়াস উদ্দিন বিশ্বাস তৎকালীন সংখ্যাগরিষ্ঠ মানুষের ভাষাকে বাদ দিয়ে উর্দুকে রাষ্ট্রভাষা হিসেবে প্রতিষ্ঠা করার চক্রান্ত এবং এর বিরুদ্ধে ছাত্র-শিক্ষক ও জনসাধারণের আন্দোলনের বিভিন্ন অধ্যায় তুলে ধরে বলেন, যার ধারাবাহিকতায় আমাদের চূড়ান্ত বিজয় স্বাধীনতা অর্জিত হয়েছে। তিনি বাংলা ভাষাকে সর্বস্তরে সঠিকভাবে চর্চার উপর বিশেষ গুরুত্ব দেন।

আলোচনা সভা শেষে উপাচার্য প্রফেসর ড.  মো. ইলিয়াস উদ্দিন বিশ্বাসের নেতৃত্বে শহিদ দিবসের একটি পদযাত্রা কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে। শ্রদ্ধাঞ্জলি নিবেদনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দসহ কর্মকর্তা ও কর্মচারীগণ অংশগ্রহণ করেন ।

আপনার মন্তব্য

আলোচিত