সিলেটটুডে ডেস্ক

২৩ ডিসেম্বর, ২০১৫ ১৫:৫৬

সিকৃবিতে বার্ষিক গবেষণা অগ্রগতি কর্মশালা অনুষ্ঠিত

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্স সিস্টেম (সাউরেস) এর আওতায় বাস্তবায়িত ২০১৩-১৪ অর্থবছরে সমাপ্ত ও চলমান প্রকল্পসমূহের ফলাফল সংক্রান্ত বার্ষিক গবেষণা অগ্রগতি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

২৩ ডিসেম্বর বুধবার সকাল ৯টায় সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় মিলনায়তনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান, প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন সিকৃবির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ গোলাম শাহি আলম। বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন ওয়ার্ল্ডফিশ, দক্ষিন এশিয়ার কান্ট্রি ডিরেক্টর উৎ. ঈৎধরম অ গবরংহবৎ ।

প্রধান অতিথির বক্তৃতায় ইউজিসির চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান বলেন, “কৃষিবিদদের কল্যানে বাংলাদেশে এখন আর খাদ্য ঘাটতি নেই। পর্যাপ্ত ফসল উৎপাদন করে দেশের চাহিদা মিটিয়ে উপরন্তু বিদেশে খাদ্য শস্য রপ্তানি করছি আমরা।”

দেশের সার্বিক উন্নতির কথা উল্লেখ করে প্রফেসর মান্নান আরো বলেন, “বাংলাদেশ মৎস্য ও চাল উৎপাদনে চতুর্থ, সবজি উৎপাদনে পঞ্চম  কৃষির এই সাফল্যের পেছনের কারিগড় হিসেবে কাজ করছেন বাংলাদেশের বিভিন্ন কৃষি বিশ্ববিদ্যালয় থেকে পাশকরা বিজ্ঞানী ও গবেষকবৃন্দ।”

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্স সিস্টেমের পরিচালক প্রফেসর ড. এ. এফ. এম. সাইফুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় সিকৃবির ভিসি প্রফেসর ড. মোঃ গোলাম শাহি আলম বলেন, “খাদ্য উৎপাদন বাড়াতে কৃষি গবেষনার কোন বিকল্প নেই।” এসময় তিসি সংশ্লিষ্ট বিজ্ঞানীদের গবেষণা খাতে আরো মনোযোগী হওয়ার অনুরোধ করেন।

পরবর্তীতে ইউজিসির চেয়ারম্যান ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস-চ্যান্সেলরকে সম্মাননা স্মারক উপহার দেয় সিকৃবিতে কর্মরত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী সিকৃবির বর্তমান রেজিস্ট্রার মোঃ বদরুল ইসলাম, কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদের বর্তমান ডিন প্রফেসর ড. মিটু চৌধুরী, সাবেক ডিন প্রফেসর ড. মোঃ শাহ জাহান মজুমদার প্রমুখ।

উল্লেখ্য, দিনব্যাপি কর্মশালায় মোট ৩০টি গবেষণা প্রকল্পের অগ্রগতি উপস্থাপন করেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি বিজ্ঞানীরা।

আপনার মন্তব্য

আলোচিত