সিলেটটুডে ডেস্ক

২৬ ডিসেম্বর, ২০১৫ ১৫:২৯

দেশে সাইবার অপরাধ উদ্বেগজনকভাবে বাড়ছে: রুয়েটে সেমিনারে বক্তারা

বাংলাদেশে ব্যক্তিগত এবং প্রাতিষ্ঠানিক পর্যায়ে ইন্টারনেটের ব্যবহার দ্রুতগতিতে বৃদ্ধি পাচ্ছে। এর সাথে পাল্লা দিয়ে সাইবার ক্রাইম উদ্বেগজনকভাবে বেড়ে চলেছে, যা এখনই প্রতিরোধ করতে না পারলে ভয়াবহ পরিণতি ডেকে আনবে।

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)এ  শনিবার(২৬ ডিসেম্বর) অনুষ্ঠিত “সাইবার ক্রাইম, সিকিউরিটি এন্ড ইউজেস অব ডিজিটাল সিগনেচার” বিষয়ক সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা এ কথা বলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো: রফিকুল আলম বেগ বলেন, দেশ ও মানবকল্যাণে আইটিসি’র ব্যবহার দ্রুতগতিতে বৃদ্ধি পাচ্ছে। ফলে ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রক্রিয়ায় আমরা অনেকটা অগ্রসর হয়েছি। ইন্টারনেটের ব্যবহার যাতে দেশ ও মানবকল্যাণে সীমাবদ্ধ থাকে সেই বিষয়ে আমাদের জনসচেতনতা বাড়াতে হবে।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন ডাক, তার ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের আইসিটি ডিভিশনের কন্ট্রোলার (যুগ্ম সচিব) আবু মনসুর মোঃ শরিফ উদ্দিন,  রুয়েটের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন প্রফেসর ড. মোঃ রফিকুল ইসলাম শেখ, ভারপ্রাপ্ত রেজিষ্ট্রার প্রফেসর ড. মোঃ মোশাররাফ হোসেন ও ছাত্রকল্যাণ পরিচালক প্রফেসর ড. এন. এইচ. এম. কামরুজ্জামান। সভাপতিত্ব করেন কেন্দ্রীয় কম্পিউটার সেন্টারের ইনচার্জ প্রফেসর ড. মোঃ শহীদ উজ জামান।

সেমিনারের টেকনিক্যাল সেশনে “আইসিটি এ্যাক্ট ২০০৬: ক্রাইম এন্ড পানিসমেন্ট” এবং “ডিজিটাল সিগনেচার এন্ড পিকেআই মডেল ইন বাংলাদেশ” শীর্ষক দু’টি মূল প্রবন্ধ উপস্থাপন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. জুলফিকার আহমেদ এবং ঢাকার দোহাটেক সিএ-এর পিকেআই বিশেষজ্ঞ মোঃ মাকসুদুর রহমান।  

রুয়েটের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং ডাক, তার ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের আইসিটি ডিভিশন যৌথভাবে এই সেমিনারের আয়োজন করে। রুয়েট কেন্দ্রীয় অডিটোরিয়ামে অনুষ্ঠিত এই সেমিনারে বিভিন্ন বিভাগের প্রায় তিনশ শিক্ষক এবং শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

আপনার মন্তব্য

আলোচিত