সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

২৮ জুলাই, ২০২৩ ০২:০৬

সিকৃবি প্রাধিকারের ম্যাগাজিন উন্মোচন ও নতুন কমিটি ঘোষণা

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) প্রাণি অধিকার ও জীববৈচিত্র্য সংরক্ষণ বিষয়ক সংগঠন প্রাধিকারের ম্যাগাজিন উন্মোচন ও নবম কার্যনির্বাহী কমিটি ঘোষণা করা হয়েছে। এতে সভাপতির দায়িত্ব পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদের ৪র্থ বর্ষের শিক্ষার্থী মো. মাহাদী হাসান এবং সাধারণ সম্পাদক একই অনুষদের ৪র্থ বর্ষের শিক্ষার্থী তুষার কান্তি।

বৃহস্পতিবার (২৭ জুলাই) বিকাল পাঁচটায় বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান অনুষদের সম্মেলন কক্ষে এক অনুষ্ঠানে ৪২ সদস্যবিশিষ্ট এই কমিটি ঘোষণা করা হয়।

প্রাধিকারের বিগত কমিটির মানবসম্পদ বিষয়ক সম্পাদক তানভীর আহমেদের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রাধিকারের প্রথম ম্যাগাজিন "প্রাধিকার সমাচার" এর মো.ড়ক উন্মোচন করেন প্রাধিকারের উপদেষ্টা মণ্ডলীর সদস্যরা। পরবর্তীতে এক বক্তব্যে প্রাধিকারের বিগত কমিটির কার্যক্রম তুলে ধরেন সদ্য বিদায়ী সাধারণ সম্পাদক আরিজ আহমেদ সা'দ। এছাড়াও অনুষ্ঠানে প্রাধিকারের সদ্য বিদায়ী কমিটির সদস্যদের হাতে ক্রেস্ট ও সম্মাননা স্মারক তুলে দেয়া হয়।

প্রাধিকারের নতুন কার্যনির্বাহী কমিটির সভাপতি মো. মাহাদী হাসান বলেন, আমি ২০১৮ সাল থেকে প্রাধিকারের সাথে কাজ করছি। এখন প্রাধিকারের ১২তম বছর চলছে এবং এটি আমার ৫ম কার্যনির্বাহী কমিটি। প্রাধিকারের সাথে থেকে অনেক কিছু শিখার সুযোগ হয়েছে। আসলে পদবী সবকিছু নয়। পদবীর ঊর্ধ্বে হলো কাজ করার মানসিকতা। কাজ করতে চাইলে প্রাধিকার সবার জন্য সবসময় উন্মুক্ত থাকবে। সবার সহযোগিতায় আমাদের কমিটি আরও এগিয়ে যাবে এই প্রত্যাশা করছি।

প্রাধিকারের বিগত কমিটির সভাপতি কানন তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক অধ্যাপক ডা. মো. মো.স্তফা সামছুজ্জামান, সহকারী প্রক্টর কিশোর কুমার সরকার, প্রাধিকারের উপদেষ্টা মণ্ডলীর সদস্য অধ্যাপক ডা. মো.হাম্মদ মেহেদী হাসান খান, সহকারী অধ্যাপক ডা. অনিমেষ চন্দ্র রায়, সহকারী অধ্যাপক ডা. মাসুদ পারভেজ, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেটের সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম, প্রাধিকারের সাবেক সাধারণ সম্পাদক ও জেলা দুগ্ধ খামার সিলেটের ভেটেরিনারি সার্জন ডা. আব্দুল মজিদ উজ্জ্বল। এছাড়াও প্রাধিকারের বিগত কমিটির সভাপতি, সাধারণ সম্পাদক সহ প্রাধিকারের সদস্যরা এসময় উপস্থিত ছিলেন।

৪২ সদস্য বিশিষ্ট নতুন কার্যনির্বাহী কমিটিতে অন্যান্য পদে দায়িত্ব পেয়েছেন, সহ-সভাপতি- আবদুল্লাহ আল মামুন, নাঈম চৌধুরী, প্রমিতুস দত্ত, রুহুল রিজওয়ান বিশাল; যুগ্ম সাধারণ সম্পাদক- মো. জাহিদুল ইসলাম জুয়েল, আহাদ মো.ল্লা, তানভীর হাসান, হানজালা ওসমান নিলয়; কোষাধ্যক্ষ- মো. মাসুদ রানা; সহকারী কোষাধ্যক্ষ- সিগমা জামান, মো. শাহীন আলম; সাংগঠনিক সম্পাদক (ওয়াইল্ডলা­ইফ)- মো. জিহাদ আহমেদ, আরিফুল ইসলাম আরিফ; সাংগঠনিক সম্পাদক (ডোমেস্টিক­ এন্ড পেট এনিম্যাল)-তারেক সিদ্দিকী, রিফাত ইসলাম রাইন; সাংগঠনিক সম্পাদক (ফিশারিজ)-শান্তা দাস, মো. জাহিদুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক (জেনেটিক রিসোর্স)- উসামা ওয়াসিফা রিভু,আকলিমা হক আঁখি; প্রাধিকার রেস্কিউ উইং প্রধান -মো.: ইসহাক হাসিব, সহকারী রেস্কিউ উইং- আহসানুল সিদ্দিক সাইম, সাব্বির আহমেদ, দিপ্ত দীপ, মো. রাকিব রায়হান, ল-কনসার্ন সম্পাদক-জান্নাতুন নাঈমা, হৃদয় বাবু, অফিস সম্পাদক- মো. আশিক উল্লাহ, আমিনুল ইসলাম সাজিন, হিউম্যান রিসোর্স সম্পাদক - হালিমা রহমান মুন, মো. বিদ্যুৎ হোসেন; জনসংযোগ সম্পাদক - মো. মাসুদুর রহমান খোন্দকার, মো. তানভীর হাসান ভুঞা।

এছাড়াও কার্যনির্বাহী সদস্যরা হলেন- জসিম উদ্দীন, হিমেল দাস তুর্য্য, ইমতিয়াজ, রশিদ রাফি, মো. তারিফুল ইসলাম, শফিকুল ইসলাম, প্রবির মিত্র, মো. জিহাদ হোসেন ও নুসরাত জাহান তন্নী।

উল্লেখ্য, সেভ দ্য এনিম্যাল, সেভ দ্য প্ল্যানেট’ স্লোগানকে সামনে রেখে ২০১২ সালের ৫ জুন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে যাত্রা শুরু করে প্রাধিকার। প্রতিষ্ঠালগ্ন থেকেই সিলেট অঞ্চলে প্রাণিদের অধিকার সংরক্ষণে সফলতার সহিত কাজ করে যাচ্ছে সংগঠনটির সদস্যরা। প্রাণির অধিকার ও জীববৈচিত্র্য নিয়ে কাজের জন্য ইতোমধ্যে ব্যাপক সুনাম অর্জন করেছে সংগঠনটির সদস্যরা।

আপনার মন্তব্য

আলোচিত