শাবিপ্রবি প্রতিনিধি

১১ মার্চ, ২০২৪ ২১:০০

শাবিপ্রবিতে আবারো আসছে জো বাইক, প্রতি মাসে ফ্রি ১২০ মিনিট

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) ক্যাম্পাসে আবারো জো বাইক সেবা চালু হতে যাচ্ছে। ঈদের ছুটি শেষে এ সেবা চালু হবে। এর আগে ২০১৯ সালে এ ক্যাম্পাসে জো বাইক সেবা চালু করা হয়েছিল।

সোমবার (১১ মার্চ) দুপুর জো বাইক লিমিটেড এবং বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের মধ্যে আগামী ৩ বছরের জন্য এমওইউ চুক্তি স্বাক্ষরিত হয়।

বিশ্ববিদ্যালয়ের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন কোষাধ্যক্ষ অধ্যাপক আমিনা পারভীন এবং জো বাইক লিমিটেডের পক্ষে স্বাক্ষর করেন জোবাইকের ফাউন্ডার ও সিইও মেহেদি রেজা।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, শিক্ষার্থীদের বিভিন্ন সুযোগ সুবিধার কথা বিবেচনা করে আমরা জো বাইক সেবা চালু করতে যাচ্ছি। এর আগেও আমাদের ক্যাম্পাসে জো বাইক সেবা চালু ছিল, নানা প্রতিবন্ধকতার জন্য তখন এ সেবাটি বন্ধ হয়ে যায়। তাই শিক্ষার্থীদের কথা বিবেচনা করে সেবাটি আবারো চালু করা হবে। ফলে অল্প খরচে শিক্ষার্থীরা যাতে এ সেবা নিতে পারে সে চেষ্টা করা হচ্ছে।

এ ব্যাপারে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন উপাচার্য।

জানা যায়, ঈদের বন্ধের পর থেকে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে শতাধিক জো বাইক নিয়ে সেবা চালু হবে।  এতে প্রতি মিনিটে ৮০ পয়সা খরচ করে শিক্ষার্থীরা সেবাটি নিতে পারবে। ফলে ৫ মিনিটে ৪টাকা করে পরিশোধ করতে হবে তাদের। ১ মিনিট পূর্ণ না হলে অতিরিক্ত সেকেন্ডের জন্য ১ মিনিটের টাকা পরিশোধ করতে হবে। এ সেবা শুরু করার পর একজন শিক্ষার্থী প্রতি মাসে ১২০ মিনিট করে ফ্রি জো বাইক চালানোর সুযোগ পাবে। মিনিটগুলো সুবিধামতো ব্যবহার করতে পারবেন তারা। তবে শিক্ষার্থীদের নিয়মকানুন মেনে বিশ্ববিদ্যালয়ের সুনির্দিষ্ট স্থানে জো বাইক চালাতে পারবেন।

এ বিষয়ে জো বাইকের সিইও মেহেদি রেজা বলেন, শিক্ষার্থীদের একটি গ্রীন ক্যাম্পাস উপহার দেওয়ার জন্য শাবিপ্রবিতে জো বাইক সেবা চালু করতে যাচ্ছি। জো বাইক পরিবেশবান্ধব একটি সেবা। এখানে আমরা ১০টি স্টেশন করবো। শিক্ষার্থীরা জো বাইক অ্যাপস ব্যবহার করে তাদের সুবিধামতো ক্যাম্পাসের যেকোনো স্থান থেকে সেবা নিতে পারবেন।

তিনি বলেন, শিক্ষার্থীরা জো বাইক সেবা নেওয়ার পর থেকে প্রতি মাসে ১২০ মিনিট করে ফ্রি চালাতে পারবেন। মাসের যেকোন সময় মিনিটগুলো ব্যবহার করতে পারবেন তারা। একমাত্র ক্যাম্পাস হিসেবে শাবিপ্রবির শিক্ষার্থীদের এ ফ্রি মিনিট সেবা দেওয়া হবে।  

এসময় বিশ্ববিদ্যালয়ের বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মোহাম্মদ আনোয়ারুল ইসলাম, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. আলমগীর কবীর, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. ফজলুর রহমান, ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. মো. রাশেদ তালুকদার, আইআইসিটির পরিচালক অধ্যাপক ড. মো. জহিরুল ইসলাম, হিসাব পরিচালক মো. সোহেল আহমেদ, ডেপুটি রেজিস্ট্রার আ ফ ম মিফতাউল হক, প্রক্টর অধ্যাপক ড. মো. কামরুজ্জামান চৌধুরী, সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রভোস্ট জোবেদা কনক খান, ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রভোস্ট চন্দ্রানী নাগ, সৈয়দ মুজতবা আলী হলের প্রভোস্ট আবু সাঈদ আরেফিন খান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট মনিরুজ্জামান খান উপস্থিত ছিলেন।

অন্যদিকে জো বাইকের পক্ষে উপস্থিত ছিলেন কো ফাউন্ডার ইশরাত জাহান এরিনা, হেড অব বিজনেস মো. শাহ নেওয়াজ।

আপনার মন্তব্য

আলোচিত