শাবি প্রতিনিধি

০৫ জুন, ২০১৬ ১৮:২৯

শাবিতে বিশ্ব পরিবেশ দিবস পালিত

নানা আয়োজনের মধ্য দিয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বিশ্ব পরিবেশ দিবস রোববার (৫ জুন) পালিত হয়েছে।

ভূগোল ও পরিবেশ বিভাগ এবং ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগ পৃথকভাবে দিবসটি পালন করে। রোববার দুপুরে ‘অবৈধ বন্যপ্রাণী বাণিজ্য বন্ধ করো’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বিভাগ দুটি র‌্যালি,সমাবেশ,কুইজ প্রতিযোগিতা, বীজবপন কর্মসূচির আয়োজন করে।

ক্যাম্পাস সূত্র জানায়, ভূগোল ও পরিবেশ বিভাগ দুপুর সাড়ে ১২টার দিকে একাডেমিক ভবন ‘এ’ এর সামনে থেকে র‌্যালি বের করে। র‌্যালিটি প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনের সামনে এসে সমাবেশে মিলিত হয়। সমাবেশে বিভাগের সহকারি অধ্যাপক মোঃ মুয়্যিদ হাসানের সঞ্চালনায় ও বিভাগীয় প্রধান অধ্যাপক ড. সাবিনা ইসলামের সভাপতিত্বে বক্তব্য দেন প্রভাষক নুসরাত জাহান, আয়েশা আক্তার, জিয়া আহমেদ, তরিকুল ইসলাম, সামিনা বেগম, জিইই সোসাইটির সহসভাপতি সাইফুল ইসলাম শিপু ও সাধারণ সম্পাদক মিনহাজ হাসান প্রমুখ।

পরিবেশের ভারসাম্য রক্ষায় সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে সমাবেশে বক্তারা বলেন, বন্যপ্রাণী ও গাছপালা রক্ষা করতে হলে সবাইকে সচেষ্ট হতে হবে। তারা আরও প্রতিজ্ঞা করেন তারা কোনদিন অতিথি পাখি খাবেন না। পরিবেশ নিয়ে শুধু পলিসি হাতে নিলে হবেনা। পলিসি বাস্তবায়নে সরকারকে উদ্যোগী হতে হবে।

দিবসটি উপলক্ষে রেখে বিভাগের উদ্যোগে কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিযোগিতায় ১ম হয়েছে ৪র্থ বর্ষের শিক্ষার্থী মোঃ শাহপরান,২য় হয়েছেন মাস্টার্সের শিক্ষার্থী সাইফুল ইসলাম শিপু,৩য় হয়েছেন ১ম বর্ষের শিক্ষার্থী পুরবীতা সাহা।

এদিকে ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগ পৃথকভাবে দিবসটি পালন করে। দুপুর ১২টার দিকে একাডেমিক ভবন ‘ই’ এর সামনে থেকে র‌্যালি বের করেন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। পরে র‌্যালিটি ক্যাম্পাস প্রদক্ষিণ করে একই স্থানে এসে সমাবেশে মিলিত হয়। সমাবেশে ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ড. বেলাল উদ্দিনের সভাপতিত্বে বক্তব্য দেন সাবেক বিভাগীয় প্রধান অধ্যাপক ড. নারায়ণ সাহা, তৃতীয় বর্ষের শিক্ষার্থী সঞ্জয় ভট্টাচার্য প্রমুখ।

সমাবেশে শেষে বিভাগের নিজস্ব নার্সারীতে গর্জন,মেহগনি,অর্জুন, কড়ইসহ শতাধিক গাছের বীজ বপন করা হয়। তাছাড়া জীব বৈচিত্র্যের উপর একটি রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত