নিজস্ব প্রতিবেদক

১২ আগস্ট, ২০১৬ ১৫:১২

শাবি ক্যাম্পাসে বঙ্গবন্ধুর মুর‍্যাল

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মুর‍্যাল উদ্বোধন হতে যাচ্ছে আগামীকাল শনিবার। সিলেট বিভাগে এটিই হতে যাচ্ছে বঙ্গবন্ধুর প্রথম কোনো মুর‍্যাল।

শনিবার সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে মুর‍্যালটির উদ্বোধন করা হবে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে এটি উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর মোঃ আব্দুল মান্নান।

শাবিপ্রবি’র প্রশাসনিক সূত্রে জানা গেছে, জাতির জনককে স্মরণীয় করে রাখতে এই মুর‍্যাল নির্মাণের উদ্যোগ নেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. আমিনুল হক ভুইয়া। গত ৫ জুন বিশ্ববিদ্যালয়ের অর্থ কমিটির ১৩৮তম সভায় মুর‍্যাল নির্মাণের জন্য অর্থ বরাদ্দের বিষয়টি পাস হয়। এরপর ২৩ জুন বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের জরুরি সভায় মুর‍্যাল নির্মাণের অনুমোদন দেয়া হয়।

চলতি বছরের জুলাই মাসে শুরু হয়ে মুর‍্যাল নির্মাণের কাজ ইতিমধ্যে সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বঙ্গবন্ধুর মুর‍্যালটির নকশা করেছেন মৌলভীবাজারের স্থাপত্য শিল্পী শেখ নাঈম উদ্দিন টিপু। মুর‍্যালটি স্থাপিত হচ্ছে প্রশাসনিক ভবনের মধ্যবর্তী স্থানে। এটি বানানো হয়েছে সিরামিক টাইলস দিয়ে। এর উচ্চতা ৬ ফুট বাই ১০ ফুট আর মূল চত্বর ৪৭ ফুট বাই ২৫ ফুট।

শাবিপ্রবি’র ভিসি প্রফেসর ড. আমিনুল হক ভুইয়া জানান, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি মুর‍্যাল স্থাপনের স্বপ্ন ছিলো আমার। এখন সেই স্বপ্ন বাস্তবায়ন হতে যাচ্ছে। এই মুর‍্যাল স্থাপনের ফলে ক্যাম্পাসের শিক্ষক-শিক্ষার্থীরাও বঙ্গবন্ধুকে স্মরণ ও শ্রদ্ধা জানাতে পারবেন।

উন্নতমানের সিরামিক টাইলস ব্যবহার করে বঙ্গবন্ধুর প্রতিকৃতি ফুটিয়ে তোলা হয়েছে মুর‍্যালে। নান্দনিক সৌন্দর্যমন্ডিত এই মুর‍্যাল পরবর্তী প্রজন্মের কাছে বঙ্গবন্ধুকে স্মরণীয় করে রাখবে বলে আশা করছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আপনার মন্তব্য

আলোচিত