রাবি প্রতিনিধি

০১ ডিসেম্বর, ২০১৬ ১৮:৩১

রাবিতে ‘থ্রিডি প্রিন্টিং প্রযুক্তি’ প্রদর্শিত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. হাসনাত কবীর প্রতিষ্ঠিত ‘থ্রিডি প্রিন্টিং ল্যাবরেটরি’ আয়োজিত থ্রিডি প্রিন্টিং প্রযুক্তির প্রয়োগ এবং তা ব্যবহার করে তৈরি বিভিন্ন যন্ত্রপাতির প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের চতুর্থ বিজ্ঞান ভবনের নীচতলায় সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত এ প্রদর্শনীর আয়োজন করা হয়।

সরেজমিনে দেখা যায়, প্রদর্শনীতে দুইটি থ্রিডি প্রিন্টিং মেশিন বসানো হয়েছে। যেগুলো নির্দেশাবলী অনুযায়ী জাতীয় স্মৃতিসৌধ, রাবি শহীদ মিনার, মানুষের হৃৎপিণ্ড, তাজমহল প্রভৃতিসহ বিভিন্ন ধরনের স্থাপত্য স্বয়ংক্রিয়ভাবে তৈরি করছে। এক স্থান থেকে আরেক স্থানে মালামাল নিয়ে যেতে সক্ষম এমন একটি রোবটিক যন্ত্র এবং একটি ড্রিল মেশিনের প্রায়োগিক দিকগুলো প্রদর্শন করা হচ্ছে।

রিমোট দিয়ে দরজা খোলা-বন্ধ হওয়া, একটি খেলনা গাড়ি পরিচালনা করার দৃশ্য ও মোবাইল ফোনে রিমোট কন্ট্রোলার অ্যাপস ইনস্টল করে পরিচালনা করা এসবও প্রদর্শনীতে দেখানো হয়।
   
প্রদর্শনী আয়োজক কমিটির সদস্য ও ওই বিভাগের শিক্ষার্থী চমক জানান, যে কোনো জিনিস তৈরি করতে সাধারণত তার জন্য বিদেশ থেকে কাঁচামাল আনতে হয়। যদি তা আমরা নিজেরা তৈরি করতে সক্ষম হই তাহলে খরচ অনেক কমে যাবে। আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে থ্রিডি প্রিন্টিং প্রযুক্তির তেমন কোনো ধারণা নেই। এই প্রদর্শনী তাদেরকে এ সম্পর্কে ধারণা দিতে সাহায্য করবে বলেও জানান তিনি।

বাংলাদেশের প্রথম ‘থ্রিডি প্রিন্টিং ল্যাবরেটরি’র প্রতিষ্ঠাতা ড. হাসনাত কবীর বলেন, ‘থ্রিডি প্রিন্টিং শিক্ষা ও গবেষণায় কীভাবে শিক্ষক-শিক্ষার্থীরা প্রয়োগ ঘটাতে পারে, সেই লক্ষ্যে আমরা এই ল্যাব তৈরি করেছি। সেই লক্ষ্যকে সামনে রেখে শিক্ষক-শিক্ষার্থীরা কাজ করে যাচ্ছে, ভবিষ্যতেও কাজ করে যাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।’

আপনার মন্তব্য

আলোচিত