নিজস্ব প্রতিবেদক

১৩ ডিসেম্বর, ২০১৬ ২১:০৯

শাবির লাইব্রেরিতেও রাগীব আলীর ‘সাম্রাজ‌্য’

বিতর্কিত শিল্পপতি রাগীব আলীর গুণকীর্তন করে রচিত হয়েছে অসংখ্য বই। এই ধনকুবেরের একটু আনুকুল্য পেতে রচিত হয়েছে গান-কবিতা-ছড়া-বন্দনা। অনেক নামিদামি লেখকও শরিক হয়েছেন রাগীববন্দনায়। এসব অবশ্য পুরনো খবর।

নতুন খবর হলো, রাগীব আলীর দুঃসময়ে দূরে সরে গেছেন এসব তোষামোদকারীরাও। ব্যতিক্রম শুধু সিলেটের শাহজালাল বিজ্ঞঘান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরির অনেকটাজুড়েই রয়েছে রাগীব আলীর আত্নজীবনী আর তাঁকে নিয়ে রচিত বইয়ের স্তুপ।

প্রতারণা ও জাতিয়াতির অভিযোগে বর্তমানে কারাগারে আছেন আলোচিত-সমালোচিত এই ব্যবসায়ী। উচ্চ আদালতে তাঁর অন্যের সম্পত্তি দখলের বিষয়টি প্রমাণিতও হয়েছে। তবু এই বিতর্কিত ব্যক্তির বই লাইব্রেরীতে রাখা নিয়ে প্রশ্ন তুলেছেন শিক্ষার্থীরা।

জানা যায়, সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ‌্যালয়ে একবার হল নির্মাণ করার জন‌্য সহযোগিতা করারও প্রস্তাব দিয়েছিলেন তিনি, তবে বিশ্ববিদ‌্যালয় কর্তৃপক্ষ সে প্রস্তাব প্রত‌্যাখ‌্যান করেছিলেন, রাগীব আলীর নামে হল প্রতিষ্ঠার শর্তের কারণে।

নিজের নামে হল নির্মান করতে না পারলেও শাবিপ্রবি ক‌্যাম্পাসে রাগীব আলী ক্ষুদ্র হলেও নিজের একটি সাম্রাজ‌্য প্রতিষ্ঠা করেছেন। আর তা হলো শাবি লাইব্রেরিতে রাগীব আলীর জীবনীসহ তাকে নিয়ে লেখা নানা বই।

শাবি লাইব্রেরিতে কেনো বিতর্কিত রাগীব আলীর বই, তা নিয়ে শাবি ক‌্যাম্পাসেই চলছে জোর বিতর্ক। বিশ্ববিদ‌্যালয়ের লাইব্রেরিতে একাডেমির বইয়ের পর্যাপ্ত অভাবের মধ‌্যে বাংলা বিভাগের সেলফে কেনো রাগীব আলীর এতগুলো বই, তা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ‌্যমে ক্ষোভও প্রকাশ করছেন অনেক শিক্ষার্থী। দাবি জানিয়েছেন এ বইগুলো অপসারণের।

এ ব‌্যাপারে শাবির বর্তমান ও সাবেক বেশ কিছু শিক্ষার্থী জানান, জালিয়াতির মাধ‌্যমে গড়ে তোলা অবৈধ সাম্রাজ‌্যের মালিক ও বিতর্কিত ব‌্যক্তি রাগীব আলী বর্তমানে জেল হাজতে আছেন। তার বিরুদ্ধে চলছে ২ হাজার কোটি টাকার সম্পত্তি আত্মসাত ও সরকারি কাগজপত্র জালিয়াতির মামলা। আইনকে অশ্রদ্ধা জানিয়ে দেশ থেকেও পালিয়েছিলেন তিনি, পরে দেশের বাইরে আটক হলে দেশে ফিরিয়ে এনে বিচারের সম্মুখীন করা হচ্ছে তাকে। এ ধরণের মানুষের জীবনী কেনো একটি বিশ্ববিদ‌্যালয়ের লাইব্রেরিতে থাকবে? তারা লাইব্রেরি থেকে দ্রুত রাগীব আলী সংক্রান্ত সকল বই অপসারণের দাবি জানান।

এ ব‌্যাপারে লাইব্রেরি কর্তৃপক্ষের বক্তব‌্য জানতে শাবিপ্রবি কেন্দ্রীয় লাইব্রেরির লাইব্রেরিয়ান আবদুল হাই সামেনির মুঠোফোনে কল করা হলেও, তিনি এ ব‌্যাপারে কোন বক্তব‌্য দিতে অপারগতা প্রকাশ করেন।

আপনার মন্তব্য

আলোচিত