সিলেটটুডে ডেস্ক

১৯ ডিসেম্বর, ২০১৬ ২০:৩৫

লিডিং ইউনিভার্সিটিতে বার্ষিক বিতর্ক প্রতিযোগিতায় বিজয়ী সিএসই স্ট্রাইকার্স

সারাদেশে নারীদের উপর চলমান সহিংসতা নিয়ে তরুণ প্রজন্মকে ভাবতে হবে। এধরনের ন্যাক্কারজনক কার্যক্রমের বিরুদ্ধে কিভাবে প্রতিরোধ গড়ে তোলা যায় সেসব বিষয় নিয়ে আলোচনা করা এখন সময়ের দাবি। নারীদের ওপর সহিংস হামলা ঠেকানোর জন্য, এই সমস্যা থেকে উত্তরণের পথ খুঁজে বের করার জন্য বিতর্ক একটি উপযুক্ত মাধ্যম। আশাকরি বিতর্ক চর্চার মাধ্যমে তরুণেরা এদেশের বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা করবে এবং সমাধানের রাস্তা বের করতে সচেষ্ট হবে।

সোমবার লিডিং ইউনিভার্সিটি ডিবেটিং ক্লাব কতৃক আয়োজিত বার্ষিক বিতর্ক প্রতিযোগিতা ২০১৬ এর ফাইনাল পর্ব এবং পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ কামরুজ্জামান চৌধুরী প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

ক্লাব সভাপতি রানা মজুমদার বাপ্পীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্য অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার প্রফেসর ড. এস এম আলী আক্কাস, সাবেক সভাপতি আহনাফ মামুন, সাবেক সহ সভাপতি মাহদী আলম, কামাল আল মিল্লাত, রোটার্যাক্ট ক্লাব অব লিডিং ইউনিভার্সিটির সভাপতি শাহেদ আহমদ, সোশ্যাল সার্ভিসেস ক্লাবের সেক্রেটারি ইমতি ফাহিম ও এমইউডিসি এর মফিজুুর রহমান।

বার্ষিক বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণকারী ১৬ টি দলের মধ্যে তুমুল যুক্তিযুদ্ধ শেষে ফাইনালে স্থান করে নেয় দ্যা বিজ লিডার্স ও সিএসই স্ট্রাইকার্স। দৃষ্টিভঙ্গির পরিবর্তন ছাড়া নারীর ক্ষমতায়ন অসম্ভব, এই বিষয়ে উভয় দলের সদস্যদের বিস্তর যুক্তি ও পাল্টা যুক্তিতে ক্রমশই উত্তপ্ত হতে থাকে সুরমা টাওয়ার ক্যাম্পাসের হল রুম। দর্শক সারিতে উপস্থিত শিক্ষক শিক্ষার্থীদেরকে টানটান উত্তেজনার মধ্যে রেখে শেষ হয় ফাইনালের বিতর্ক অধিবেশনটি।

ফাইনাল অধিবেশনে স্পিকার হিসেবে ছিলেন বিডিএফ এর এডজুডিকেটর ইশতিয়াক মুন্সী, বিচারক হিসেবে ছিলেন ক্লাবের উপদেষ্টা কাজী জাহিদ হাসান এবং ক্লাবের সাবেক বিতার্কিক ও বর্তমানে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন চিটাগং এর ফ্যাকাল্টি জাহিদ মাসুম।

বিচারকদের পুঙ্খানুপুঙ্খ পর্যালোচনা শেষে বার্ষিক বিতর্ক প্রতিযোগীতা ২০১৬ এর ফাইনালে চ্যাম্পিয়ন হিসেবে বিবেচিত হয় সিএসই স্ট্রাইকার্স। এরপর অতিথিদের কাছ থেকে একে একে পুরষ্কার নিতে আসেন রানার্সআপ টিমের আজিজুল গাফফার মিসবাহ, রাজন রায়, হাসান আব্দুল্লাহ এবং চ্যাম্পিয়ন টিমের পারমিতা দাস, মুরাদ হোসাইন ও মধুরিমা। ঘোষণা করা হয় অন্যান্য বিজয়ীদের নামও। বেস্ট ডিবেটার অব দ্যা ফাইনাল হয়েছে পারমিতা দাস ও বেস্ট ডিবেটার অব দ্যা কম্পিটিশন হয়েছে রাব্বি। সবশেষে টিআইবি পাবলিক স্পিকিং প্রতিযোগীতায় ভাল ফলাফল অর্জন করায় ক্লাবের পক্ষ থেকে রাজন, মিসবাহ, ফাহমিদ ও হাসানকে ক্রেস্ট প্রদান করা হয়।

এরপর বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণকারী প্রত্যেককে একটি করে সার্টিফিকেট প্রদান করা হয়। ক্লাব সেক্রেটারি শাহনাজ পারভীন তান্নির সঞ্চালনায় অনুষ্ঠানে ক্লাব সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন সাঈদ আহমদ, দীপু, মুরাদ আহমদ, মুরসালাত, পিয়াস ঘোষ, আকাশ, নাইম, মুনা, তানভীর অপু, আল আমিন, সাইফ আহমেদ, রামিম, সিমলা, সংগীতা, ফাল্গুনী, রাব্বি, জামিল ও প্রমুখ। পুরো অনুষ্ঠানে স্থিরচিত্রগ্রাহক হিসেবে দায়িত্ব পালন করেছেন অর্ণব কর্মকার ও রাজন আহমে তালুকদার।

আপনার মন্তব্য

আলোচিত