রাবি প্রতিনিধি

২৯ মার্চ, ২০১৭ ২৩:১১

পর্দার চরিত্র শিল্পীর জীবন এলোমেলো করে দেয়: রোকেয়া প্রাচী

বাস্তব জীবনে পর্দায় চরিত্র অনেক প্রভাব ফেলে বলে মন্তব্য করেছেন চলচ্চিত্র নির্মাতা ও অভিনেত্রি রোকেয়া প্রাচী। একই সঙ্গে তিনি বলেছেন, চরিত্রের সাথে দেখা হয়, কথা হয়; এ চরিত্র শিল্পীর জীবন এলোমেলো করে দেয়।

বুধবার (২৯ মার্চ) বিকেল সাড়ে চারটায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) রবীন্দ্র কলা ভবনে চলচ্চিত্র বিষয়ক ষাণ্মাসিক গবেষণা জার্নাল ম্যাজিক লণ্ঠন-এর আয়োজনে ‘ম্যাজিক লণ্ঠন কথামালা ৬’ শীর্ষক এক আলোচনায় ‘অভিনয় ও পেশাদারিত্ব’ বিষয়ে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, মাটির ময়না চলচ্চিত্রে যখন অভিনয় করেছিলাম তখন অনেক কষ্ট হয়েছিলো। আয়েশার চরিত্রের সাথে মিশে যাওয়ার কারণে আমার বন্ধুদের সঙ্গে সম্পর্ক খারাপ হয়ে গিয়েছিলো। আমি অনেক দিন ঘোর থেকে বের হতে পারিনি। আমি যদি কোথাও অভিনয় করি তাহলে সেটা ভালো হবে না। আমাকে ওই চরিত্রে নিজেকে অনুভব করতে হবে।

অভিনয় ও পেশাদারিত্ব নিয়ে তিনি বলেন, অভিনয়শিল্পীদের কাজ করার ক্ষেত্রে দায়িত্বশীল, সৎ ও পরিশ্রমী হতে হবে। পেশাদারিত্ব শুধুমাত্র অভিনয় ক্ষেত্রেই নয় সকল পেশার ক্ষেত্রেই গুরুত্বপূর্ণ। আপনি যে কাজই করেন না কেনো আপনাকে সৎ হতে হবে।

আমাদের দেশের অভিনয়শিল্পীদের পেশাদারিত্ব সম্পর্কে তিনি বলেন, আমাদের দেশের অভিনয়শিল্পীরা এক সাথে অনেকগুলো চলচ্চিত্রে কাজ করে। ফলে তাদের পক্ষে কোনো চরিত্রেই ঢোকা সম্ভব নয়। আমি যদি চরিত্রের মধ্যে প্রবেশ করতে না পারি তাহলে দর্শকও ওই চরিত্রের মধ্যে ঢুকতে পারে না।

চরম প্রতিকূলতার মধ্যেও মোস্তফা সরোয়ার ফারুকীর ডুবের কাজ এগিয়ে চলছে, এর মাধ্যমে কি ডুব চলচ্চিত্রের প্রচারণা হচ্ছে না এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, চলচ্চিত্রের জন্য কথা উঠলেই ভালো, সেটা যে ধরনের কথাই হোক না কেনো। ডুব চলচ্চিত্র করে আমার অনেক কষ্ট হয়েছে। এর চরিত্রটি আমাকে অনেক ভুগিয়েছে। কিছু চরিত্রের মধ্যে কান্না থাকে, কষ্ট, অপমান থাকে। আমি এই ছবির কাজ করতে গিয়ে পর্দার সামনে যেমন কেঁদেছি তেমন বাইরেও কেঁদেছি।

চলচ্চিত্র বিষয়ক ষাণ্মাসিক গবেষণা জার্নাল ম্যাজিক লণ্ঠন-এর ১৩তম সংখ্যা, জুলাই ২০১৭ উপলক্ষে এ কথামালার আয়োজন করা হয়েছে।

প্রসঙ্গত, এর আগে ম্যাজিক লণ্ঠন-এর আয়োজনে পাঁচটি কথামালায় কথা উপস্থাপনা করেন প্রখ্যাত চলচ্চিত্রনির্মাতা নুরুল আলম আতিক, আবু সাইয়ীদ, গোলাম রাব্বানী বিপ্লব, অভিনয়শিল্পী জয়ন্ত চট্টোপাধ্যায় ও চলচ্চিত্রনির্মাতা কাজী হায়াৎ।

ম্যাজিক লণ্ঠন নামে সংগঠনটির যাত্রা শুরু করে ২০১১ খ্রিস্টাব্দে। জানুয়ারি ও জুলাই মাসে নিয়মিত এ জার্নালটি প্রকাশিত হয়। এই জার্নালে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের লেখা চলচ্চিত্র, সংবাদপত্র, টেলিভিশন, নিউ মিডিয়া বিষয়ক প্রবন্ধ-নিবন্ধ ও সাক্ষাৎকার প্রকাশ করা হয়ে থাকে।

প্রতি রবিবারে চলচ্চিত্র বিষয়ক ও বুধবারে সাধারণ পাঠচক্র করা হয়। এছাড়া ম্যাজিক লণ্ঠন-এর প্রযোজনায় সংগঠনটির সদস্যরা নিয়মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রও নির্মাণ করে থাকে।

আপনার মন্তব্য

আলোচিত