নিজস্ব প্রতিবেদক

০৫ এপ্রিল, ২০১৭ ২১:২৪

র‌্যাগ ডে পালন করায় সিকৃবির ৩৯ শিক্ষার্থীকে জরিমানা

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) শিক্ষা সমাপনী উৎসব (র‌্যাগ ডে) পালন করায় জরিমানা করা হয়েছে কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদের ৩৯ শিক্ষার্থীকে।

বিশ্ববিদ্যালয় প্রশাসনের অভিযোগ, অনুমতি ছাড়াই ক্যাম্পাসে র‌্যালি করে ওই শিক্ষার্থীরা। যাতে ক্যাম্পাসের শৃঙ্খলা ভঙ্গ হয়েছে। এ জন্য জরিমানা করা হয়েছে।

তবে র‌্যাগ ডে পালন করা শিক্ষার্থীদের দাবি, বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টরের কাছ থেকে মৌখিকভাবে র‌্যালি করার অনুমতি নিয়েছিলেন তারা।

জানা যায়, গত ২ এপ্রিল ক্যাম্পাসে শিক্ষা সমাপনী উৎসব করে কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদের শেষ বর্ষের শিক্ষার্থীরা। ওইদিন দুপুরে তারা ক্যাম্পাসে র‌্যালি ও ক্যাম্পাসের বাইরে বিভিন্ন আনন্দ আয়োজন করে।

এই উৎসবের পর বুধবার (৫ ফেব্রুয়ারি) কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদের শেষ বর্ষের ৩৯ শিক্ষার্থীকে জরিমানা করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মৃত্যুঞ্জয় বিশ্বাস স্বাক্ষরিত এক নোটিশে ৩৯ শিক্ষার্থীর প্রত্যেককে ১২শ' টাকা করে জরিমানা করা হয়। নোটিশে অনুমতি ছাড়া র‌্যাগ ডে পালনের অভিযোগ আনা হয়।

এ ব্যাপারে র‌্যাগ ডে উৎসবে অংশ নেওয়া এক ছাত্র নাম প্রকাশ না করার শর্তে বলেন, র‌্যাগ ডে পালনে অনুমতি নেওয়ার বাধ্যবাধকতার বিষয়টি আমরা জানতাম না। অনুষ্ঠানের একটু পরে জানতে পারি। তখন প্রক্টর স্যারের মোবাইল ফোনে কল দিলে তিনি পরে কথা বলতে বলেন।

এরপর সহকারী প্রক্টর রাহুল ভট্টাচার্যের সাথে কথা বললে তিনি দুপুর ১টা থেকে ২টার মধ্যে অনুষ্ঠান করার মৌখিক অনুমতি দেন।

ওই ছাত্র অভিযোগ করেন, প্রশাসন ৩৯ জনকে জরিমানা করেছে। এদের মধ্যে অনেকে সেদিনের অনুষ্ঠানে ছিলো না। তাদেরও জরিমানা করা হয়েছে। অথচ অনুষ্ঠানে ছিলো এমন কয়েকজনকে জরিমানা করা হয়নি।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মৃত্যুঞ্জয় বিশ্বাস বলেন, তারা কারো কাছ থেকে মৌখিক অনুমতিও নেয়নি। অনুমতি না নিয়ে অনুষ্ঠান করে শৃঙ্খলা ভঙ্গ করেছে। এ জন্য জরিমানা করা হয়েছে।

র‌্যাগ ডে'র র‌্যালির কারণে বিশ্ববিদ্যালয়ের ক্লাস ও পরীক্ষা বিঘ্নিত হয়েছে বলে অভিযোগ করেন তিনি।

আপনার মন্তব্য

আলোচিত