রাবি প্রতিনিধি

০৬ এপ্রিল, ২০১৭ ২০:০৮

এক লক্ষ টাকা ফেরত দিয়ে রাবি শিক্ষার্থী সুমির সততার দৃষ্টান্ত স্থাপন

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) গণিত বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী সুমিয়রা খাতুন সুমি। বিশ্ববিদ্যালয়ের আবাসিক ছাত্রী হল বেগম রোকেয়াতে থাকেন তিনি। বৃহস্পতিবার (৬ এপ্রিল) সকাল ৯টার দিকে রাজশাহী নগরীর সাহেব বাজারের উদ্দেশ্যে বের হন। বাজারে পৌঁছে সমবায় মার্কেটে কেনাকাটা করার পর আর ডি এ মার্কেটে উষা ফ্যাশনের দোকানে যান। তাঁর হাতে পূর্বের কেনাকাটার কিছু ব্যাগ ছিল। তিনি এ ব্যাগ গুলো উষা ফ্যাশনে রাখেন। ব্যাগগুলো তাকে ফেরত দেওয়ার সময় ভুলক্রমে একলক্ষ টাকা ভর্তি একটি ব্যাগ দিয়েছিলেন দোকানের কর্মচারীরা।

এই এক লক্ষ টাকা পেয়ে নগরীর ঐ উষা ফ্যাশনের মালিককে ফেরত দিয়ে সততার দৃষ্টান্ত স্থাপন করলেন রাবির এই শিক্ষার্থী সুমিয়ারা খাতুন সুমি। বৃহস্পতিবার বেলা ১১টার দিকে গণিত বিভাগের শিক্ষকদের উপস্থিতিতে প্রমাণ সাপেক্ষে বিভাগের অফিস কক্ষে এ টাকা মালিককে ফেরত দেওয়া হয়।

জানতে চাইলে সুমি বলেন, ‘আমার বান্ধবির ছেলের পোষাক ক্রয় করতে বাজারে গিয়ে কিছু কেনাকাটা করার পর উষা ফ্যাশনের দোকানে যাই। পূর্বের কেনাকাটার ব্যাগগুলো দোকানে রাখি। পোষাক কেনা শেষে ওই ব্যাগ গুলোর সাথে ভুলক্রমে তাদের এক লক্ষ টাকা ভর্তি ব্যাগটি আমাকে দিয়ে দেয়। পরে বান্ধবির বাড়িতে গিয়ে তার ছেলের পোশাক বের করতে গিয়ে দেখি ব্যাগে এক লক্ষ টাকা। দোকানের ব্যাগে যে মোবাইল নম্বর ছিল সে নাম্বারে ফোন করে তাদের বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অফিসে আসতে বলি। শিক্ষকদের উপস্থিতিতে প্রমাণ সাপেক্ষে টাকার প্রকৃত মালিককে তা ফেরত দিয়েছি’।

এ ব্যাপারে নগরীর উষা ফ্যাশনের মালিক সেতু বলেন, ‘সততার পরিচয় দিয়ে টাকা ফেরত দেওয়ায় আমি সুমির প্রতি সন্তুষ্ট এবং চিরকৃতজ্ঞ।

এদিকে সুমির সততার মহৎ দৃষ্টান্ততে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন মহল থেকে তাঁকে ধন্যবাদ জ্ঞাপন করছেন।

জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক মিজানুর রহমান বলেন, সুমিয়ারা খাতুন সুমি আজ যে সততা দেখিয়েছেন তাতে আমরা অত্যন্ত খুশি হয়েছি। আমাদের সমাজের প্রতিটি নাগরিকের সুমির মত সততা দেখানো উচিত।

আপনার মন্তব্য

আলোচিত