রাবি প্রতিনিধি

১৬ এপ্রিল, ২০১৭ ০২:০৭

রাবিতে বুদ্ধিজীবী স্মৃতিফলক সংস্কারে ছাত্রলীগের আল্টিমেটাম

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) নবনির্মিত শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলকে বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের প্রতিকৃতির অবস্থান নিচের দিকে ফুটিয়ে তোলার অভিযোগ তুলেছে মহানগর ও রাবি শাখা ছাত্রলীগ। ভাস্কর্যটি সংস্কারে এক সপ্তাহের আল্টিমেটামও দিয়েছে ছাত্রলীগ।

শনিবার (১৫ এপ্রিল) দুপুের ছাত্রলীগের রাবি শাখার আয়োজিত সমাবেশ থেকে এ আল্টিমেটাম দেয়া হয়।

এর আগে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের দলীয় টেন্ট থেকে একটি খালি পায়ে ক্যাম্পাসের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে। এসময় রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার, মতিহার থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলাউদ্দিন এ দাবিতে একাত্মতা ঘোষণা করে। এরপর ভাস্কর্যটির সামনে সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে ডাবলু সরকার বলেন, ‘বঙ্গবন্ধু ছাড়া আমাদের স্বাধীন বাংলাদেশ কল্পনা করা যেত না। অথচ এই ভস্কর্যটিতে বঙ্গবন্ধুকে নিচে স্থাপন করে ছোট করা হয়েছে। আমরা এর প্রতিবাদে খালি পায়ে প্রতিবাদ করছি। আগামী সাত দিনের মধ্যে এই বিকৃত প্রতিকৃতি সংস্কার না করা হলে আমরা তীব্র আন্দোলন গড়ে তুলবো।’

ছাত্রলীগের রাবি শাখার সভাপতি গোলাম কিবরিয়া বলেন, ‘মুক্তিযুদ্ধে যে মানুষটি গোটা জাতিকে একত্রিত করে বাংলাদেশ স্বাধীন করেছিল, সেই মহান মানুষটির প্রতিকৃতি এই স্মৃতিফলকের নিচে রেখে অবমাননা করা হয়েছে। এখানে বাংলাদেশকে অপমান করা হয়েছে।’

বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনুর সঞ্চালনায় ছাত্রলীগের রাবি শাখার সাবেক সভাপতি রাশেদুল ইসলাম রাঞ্জুসহ শতাধিক নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

স্মৃতিফলক নির্মাণ সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, প্রায় ৬১ লাখ টাকা ব্যয়ে নবনির্মিত এ স্মৃতিফলকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের প্রতিচিত্র, বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা পাঠ, স্বাধীনতার পরবর্তী সময়ে বুদ্ধিজীবী হত্যার হারানো ইমেজ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মুক্তিযুদ্ধে শহীদ রাবির তিন শিক্ষক ড. সুখরঞ্জন সমাদ্দার, শহীদ ড. হাবিবুর রহমান ও মীর আব্দুল কাইয়ূমের মেটাল ভাস্কর্য স্থাপন করা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত