রাবি প্রতিনিধি

১৭ এপ্রিল, ২০১৭ ০০:২৭

রাবিতে ‘জেল থেকে বলছি’ মঞ্চায়ন হবে আজ

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) কেন্দ্রীয় সাংস্কৃতিক জোটের পরিবেশনায় যাত্রাপালা 'জেল থেকে বলছি’' মঞ্চস্থ হবে আজ সোমবার (১৭ এপ্রিল)।

বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে যাত্রাটি মঞ্চস্থ হবে বলে সোমবার সন্ধ্যায় জানান জোটের সভাপতি আব্দুল মজিদ অন্তর।

এ বিষয়ে আব্দুল মজিদ অন্তর বলেন, "আবহমান গ্রামবাংলার ঐতিহ্য ও সংস্কৃতির সঙ্গে যাত্রাপালা শিল্পটি জুড়ে আছে। যাত্রা গ্রাম-বাংলার আর্থ-সামাজিক অবস্থার প্রতিচিত্র। একটা সময় গ্রামের সর্বস্তরের মানুষের বিনোদনের মাধ্যম ছিল যাত্রাপালা। সঠিক পৃষ্ঠপোষকতার অভাব, অশ্লীলতা ও মৌলবাদী অপশক্তির আঘাতে শিল্পটি হারিয়ে যেতে বসেছে। বাংলার ঐতিহ্যবাহী এই শিল্পকে টিকিয়ে রাখতে আমাদের এই সামান্য প্রয়াস।"

যাত্রাপালাটি সম্পর্কে তিনি বলেন, "এর মাধ্যমে দর্শক সুস্থধারার বিনোদন উপভোগ করবেন। সাংস্কৃতিক জোটের সদস্যরা নিজেদের অক্লান্ত পরিশ্রম ও ব্যক্তিগত টাকায় যাত্রাটির আয়োজন করেছেন। এতে কোন স্পন্সর নেওয়া হয়নি। এই ক্ষুদ্র প্রয়াস যদি দর্শকের ভালো লাগে, তবেই আমাদের শ্রম সার্থক।"

আব্দুল মজিদ অন্তরের নিদের্শনা এবং উদয় ভানু ও নির্মল মুখ্যোপাধ্যায়ের রচনায় যাত্রাপালাটির বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন, তীর্থক নাটকের সভাপতি আব্দুল মাজিদ অন্তর, আকাশ কুমার, রোকনুজ্জামান রোকন, গণশিল্পীর সহ সভাপতি জাকিরুল ইসলাম, সোহেল রানা হিরো, তীর্থক কর্মী শরীফ মোস্তফা হীরা, আসমা, চাঁদনী, গণশিল্পী কর্মী তমালিকা বিশ্বাস, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট কর্মী সোহাগ দেওয়ান প্রমুখ। যাত্রাপালাটি নিদের্শনায় বিশেষভাবে সহযোগিতা করছেন মামুন হাসান।

আয়োজক সূত্রে জানা যায়, যাত্রাটি দেখতে নির্ধারিত মূল্যের টিকিট সংগ্রহ করতে হবে। বিশ্ববিদ্যালয়ের টুকিটাকি চত্বরে বুথ রয়েছে এবং মঞ্চায়নের পূর্বে মিলনায়তনের সামনের বুথে টিকিট পাওয়া যাবে। টিকিটের মূল্য ৩০ টাকা।

আপনার মন্তব্য

আলোচিত