এমসি কলেজ প্রতিনিধি

২৫ জুলাই, ২০১৭ ১৪:৫০

এমসি কলেজে ছাত্র ফ্রন্টের তথ্যচিত্র প্রদর্শনী

হাওরাঞ্চলের চলমান সংকটের নিরসন ও স্থায়ী সমাধানে করণীয় শীর্ষক তথ্যচিত্র ও মতবিনিময় সভা করেছে প্রগতিশীল ছাত্র সংগঠন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট (মার্কসবাদী) এমসি কলেজে শাখা।

মঙ্গলবার (২৫ জুলাই) দুপুর ১২টায় কলেজ ছাত্র মিলনায়তনের সম্মুখে এ তথ্যচিত্র প্রদর্শনী ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

ছাত্র ফ্রন্ট (হায়দার) এমসি কলেজ আহ্বায়ক সাদিয়া নোশিন তাসনিমের সভাপতিত্বে ও সদস্য সচিব আল আমিনের সঞ্চালনায় উপস্থিত ছিলেন ছাত্র ফ্রন্টের কেন্দ্রীয় সদস্য ও নগর সভাপতি রেজাউর রহমান রানা।

মতবিনিময় সভায় বক্তারা বলেন, প্রতিবছরই হাওরের বাঁধ উন্নয়নে কোটি কোটি টাকা বরাদ্দ আসলেও নামমাত্র কাজ করে পাউবো আর দুর্ভোগে পড়ে হতদরিদ্র কৃষক-শ্রমিক মানুষ। অথচ প্রশাসন দুর্নীতিবাজ কর্মকর্তাদের রক্ষা করার চেষ্টা করে। এদেরকে প্রতিরোধের ব্যবস্থা নিতে হবে।

হাওরে এখন নীরব দুর্ভিক্ষ চলছে যা ভবিষ্যতের অশনি সংকেত উল্লেখ করে রেজাউর রহমান রানা বলেন, রাষ্ট্রের দায়িত্ব যেখানে জনগণের দেখভাল করা। রাষ্ট্রের কর্তাব্যক্তিরা সেখানে মানুষ মারা যাবার পর ক্ষতিগ্রস্ত অঞ্চলকে দুর্গত এলাকা ঘোষণা করার চিন্তা অমানবিক।

এ সময় নদীবাঁধের বিষয়ে ভারতীয় নীতির সমালোচনা করে আলোচকরা বলেন সরকারকে ভারতের প্রতি নতজানু নীতি থেকে সরে আসতে হবে।

বাংলাদেশের উত্তর পূর্বাঞ্চলের ক্ষতিগ্রস্ত ৭ জেলার ক্ষতিগ্রস্ত এলাকাকে দুর্গত এলাকা ঘোষণা করে রাষ্ট্রীয়ভাবে স্থায়ী সমাধানে কার্যকর পদক্ষেপ নেয়ার আহ্বান জানান তথ্যচিত্র ও মতবিনিময় সভায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা।

এসময় হাওরের ক্ষতিগ্রস্ত অঞ্চলকে দুর্গত এলাকা ঘোষণা, শিক্ষার্থীদের বেতন মওকুফ, জলমহালের ইজারা বাতিল করে উন্মুক্ত করে দেয়া, পাউবো'র দুর্নীতিবাজ কর্মকর্তাদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি সহ আন্দোলনের ১২ দফা দাবি তুলে ধরেন নেতৃবৃন্দ।

আপনার মন্তব্য

আলোচিত