নিজস্ব প্রতিবেদক

০৪ মার্চ, ২০১৮ ১২:৩৪

প্রতিবাদে উত্তাল শাবি

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে ইইই বিভাগের একটি অনুষ্ঠানে জনপ্রিয় লেখক ও একই বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার প্রতিবাদে উত্তাল শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) ক্যাম্পাস।

রোববার (৪ মার্চ) সকাল থেকে ক্লাস বর্জন করে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে কয়েক হাজার শিক্ষার্থী মানববন্ধন করেন। পরে সকাল ১০টায় গ্রন্থাগারের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল শুরু হয়ে সারা ক্যাম্পাস প্রদক্ষিণ করে।

‘সাস্টিয়ান এক হও, জাফর ইকবালের ওপর হামলা কেন?’, ‘বিচার চাই, বিচার চাই’ বিভিন্ন স্লোগান দিয়ে শিক্ষার্থীরা ক্যাম্পাস প্রদক্ষিণ করেন।

এ সময় বিক্ষোভকারীরা ড. জাফর ইকবালের ওপর হামলাকারীর বিচার এবং ঘটনার সুষ্ঠু তদন্ত করে নেপথ্যের ব্যক্তিদের চিহ্নিত করার দাবি জানান।

এদিকে এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে শাহজালাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, শাহজালাল বিশ্ববিদ্যালয় সাংবাদিক ফোরাম, শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব, শাখা ছাত্রলীগ, জাতীয়তাবাদী ছাত্রদল, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টসহ অন্যান্য ছাত্রসংগঠন।

এছাড়া রোববার বেলা ১১টায় শিক্ষক সমিতি ও দুপুর ১২টায় ক্যাম্পাসে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশের ডাক দিয়েছে সম্মিলিত সাংস্কৃতিক জোট।

এছাড়া দুপুরে শাবিপ্রবি ক্যাম্পাসে দুপুরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করবে শবি ছাত্রলীগ।

এদিকে সাধারণ শিক্ষার্থীরা দুপুরে গণস্বাক্ষর কর্মসূচীর ডাক দিয়েছে। গণস্বাক্ষর কর্মসূচী শেষে তারা স্মারকলিপি প্রদান করবে।

এছাড়া দুপুরে শিক্ষক সমিতির ডাকে এক সভার আয়োজন করা হয়েছে। সেখানে তারা পরবর্তী কর্মসূচী ঘোষনা করবে বলে জানা যায়।

প্রসঙ্গত, শনিবার বিকেল সাড়ে পাঁচটার দিকে সিলেট বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে পেছন থেকে অধ্যাপক জাফর ইকবালের মাথায় ছুরিকাঘাত করেন আনুমানিক ২৫ বছর বয়সী ওই যুবক। পরে তাকে শিক্ষার্থীরা ধরে পিটুনি দিয়ে পুলিশে সোপর্দ করেন।

আর অধ্যাপক জাফর ইকবালকে উদ্ধার করে প্রথমে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। তারপর রাতেই হেলিকপ্টারযোগে ঢাকায় আনা হয়। ঢাকায় পৌঁছেই ড. মুহম্মদ জাফর ইকবালকে সিএমএইচে ভর্তি করানো হয়।

আপনার মন্তব্য

আলোচিত