নিজস্ব প্রতিবেদক

০৬ সেপ্টেম্বর, ২০১৫ ১৯:০৩

শাবিতে শিক্ষক লাঞ্ছনা : বিচার বিভাগীয় তদন্ত দাবি

শিক্ষকদের উপর ছাত্রলীগের হামলার ঘটনায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গঠিত তদন্ত কমিটি প্রত্যাখ্যান করে ঘটনার বিচার বিভাগীয় তদন্ত দাবি করেছেন আন্দালনরত শিক্ষকরা।

রোববার দুপুরে আন্দোলনরত শিক্ষকদের একদল প্রতিনিধি বিশ্ববিদ্যালয়ের নিবন্ধক মো. ইসফাকুল হোসেনের সঙ্গে দেখা করে এক চিঠিতে এ দাবি জানান।

আন্দোলনকারী শিক্ষকদের আহ্বায়ক অধ্যাপক সৈয়দ সামসুল আলম স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়েছে, গত ৩০ অগাস্ট ‘মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষক পরিষদ’র পূর্বঘোষিত অবস্থান কর্মসূচিতে বাংলাদেশ ছাত্রলীগ শাবি শাখার নেতাকর্মীরা হামলা চালায়।

ছাত্রলীগের নেতাকর্মীদের সঙ্গে প্রক্টর কামরুজ্জামানও শিক্ষকদের লাঞ্ছিত করেন দাবি করে চিঠিতে বলা হয়, “এ অবস্থায় এই তদন্ত কমিটিকে আমরা সম্পূর্ণ প্রত্যাখান করছি। একইসঙ্গে শাবি ভিসির বিচারসহ ওইদিনের হামলার বিচার বিভাগীয় তদন্তের দাবি জানাচ্ছি।”

গত কয়েক মাস ধরে উপাচার্যের পদত্যাগ দাবিতে আন্দোলনে থাকা সরকার সমর্থক শিক্ষকদের একাংশ ‘মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষক পরিষদ’ এর শিক্ষকদের উপর গত ৩০ অগাস্ট হামলা করে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতাকর্মীরা।

এই ঘটনার পরের দিন সংবাদ সম্মেলন করে একটি তদন্ত কমিটি গঠনের ঘোষণা দেন উপাচার্য অধ্যাপক আমিনুল হক ভূইয়া।

কমিটি উপাচার্যকে লাঞ্ছিত করার ঘটনার পাশাপশি আন্দোলনরত শিক্ষকদের উপর হামলার ঘটনাটিও তদন্ত করবে বলে জানিয়েছিলেন উপাচার্য।

এদিকে উপাচার্যের বিচার ও পদত্যাগের দাবিতে রোববার পূর্ণ দিবস কর্মবিরতি পালন করেছে সরকার সমর্থক শিক্ষকদের একাংশ মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষক পরিষদ।


শিক্ষকের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ, অনিয়ম ও দুর্নীতির অভিযোগে উপাচার্যের পদত্যাগ দাবি করে গত ১২ এপ্রিল থেকে বিভিন্ন কর্মসূচি পালন করে আসছেন সরকার সমর্থক শিক্ষকদের এই অংশটি।

অন্যদিকে এ আন্দোলনকে বিশ্ববিদ্যালয়ের পরিস্থিতি ‘অস্থিতিশীল করার ষড়যন্ত্র’ আখ্যায়িত করে ‘মহান মুক্তিযুদ্ধের চেতনা ও মুক্ত চিন্তার চর্চায় ঐক্যবদ্ধ শিক্ষকবৃন্দ’ ব্যানারে সরকার সমর্থক শিক্ষকদের আরেকটি অংশ উপাচার্যের পক্ষে অবস্থান নিয়েছেন।

আন্দোলনরত শিক্ষকদের কর্মসূচির মধ্যেই উপাচার্যপন্থি ও বিএনপি-জামায়তপন্থি শিক্ষকদের ক্লাস ও পরীক্ষা নিতে দেখা গেছে।

আপনার মন্তব্য

আলোচিত