গোয়াইনঘাট প্রতিনিধি

৩০ জানুয়ারি, ২০২০ ১৫:১৫

গোয়াইনঘাটে সোলার প্যানেলের মাধ্যমে সেচ প্রকল্প শুরু

সিলেটের গোয়াইনঘাটে বিদ্যুৎ ছাড়া সোলার প্যানেলের মাধ্যমে সেচ প্রকল্প গড়ে উঠেছে। এতে করে এলাকার ৫হাজার কৃষক পরিবার উপকৃত হচ্ছেন।

বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি)’র মাধ্যমে বাস্তবায়িত সিলেট বিভাগ ক্ষুদ্র সেচ উন্নয়ন প্রকল্পের আওতায় স্থানীয় খলামাধব গ্রামে সোলার ফুশমুড নলকূপ প্রকল্পটি গড়ে উঠেছে।

৩৫ লক্ষ টাকা কারিগরি এবং ডিপ-টিওবয়েল স্থাপন, ১ কিলোমিটার মাটির নিচে দিয়ে পাইপ লাইন স্থাপনসহ সর্বসাকুল্যে ৪৭ লক্ষ টাকা ব্যয়ে গৃহীত এই প্রকল্প স্থানীয় এলাকার উপকারভোগী কৃষকের মুখে হাঁসি ফুটিয়েছে।

প্রকল্পটির নির্মাণ কাজ ২০১৬-২০১৭ অর্থ বছরে শেষ হয় এবং ২০১৭-২০১৮ অর্থ বছর থেকে প্রকল্পটি জনগণের সেবায় আসে। উক্ত প্রকল্পের আওতায় দেড় কিউসেক পাম্প ব্যবহৃত হচ্ছে। প্রতি ঘণ্টায় ১লক্ষ ৫০ হারে প্রতিদিন ৪ঘন্টায় ৬লক্ষ লিটার পানি উত্তোলন করা সম্ভব। স্থানীয় ২৫ হেক্টরেরও বেশি ভূমিতে এবার ইরি আবাদ হচ্ছে।

১নং রুস্তমপুর ইউনিয়নের কামাল হোসেন উক্ত প্রকল্পের একজন সফল উদ্যোক্তা। তিনি বলেন, আমাদের এলাকার মানুষজন কৃষক। পানি সেচের সুবিধা না থাকায় কৃষকরা বাধ্য হয়ে শীত মৌসুমে তাদের জমি চাষাবাদের আওতার বাহিরে রাখতেন। প্রকল্পটি বাস্তবায়িত হওয়ায় আমরা এলাকাবাসী কৃষি ব্যবস্থাপনায় ব্যাপক হারে উপকৃত হচ্ছি। ব্যয়বহুল এই প্রকল্প বাস্তবায়ন করে এলাকার পতিত জমি চাষাদের আওতায় নিয়ে আসা এবং কৃষকদের পাশে থাকায় আমরা প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদসহ সরকারের কাছে কৃতজ্ঞ।

বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন সিলেট জোনের সহকারি প্রকৌশলী রূবায়েত ফয়সাল আল মাসুম জানান, বর্তমান সরকার গোয়াইনঘাটের কৃষকদের কল্যাণে প্রায় অর্ধ কোটি টাকা ব্যয়ে সোলার প্যানেলের মাধ্যমে সোলার ফুশমুড নলকূপ প্রকল্প বাস্তবায়ন করেছেন। এতে করে স্থানীয় অনাবাদি জমি চাষাবাদের আওতায় আসবে এবং স্থানীয়রা ব্যাপকহারে উপকৃত হবেন। উক্ত প্রকল্পে কোন বিদ্যুৎ খরচ নেই। বাৎসরিক ২০হাজার টাকা সরকারি ফি জমা দিয়ে স্থানীয় কৃষকরা ব্যাপক পানি সেচ সুবিধা পাবেন।

সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি জানান, কৃষক বাঁচলে দেশ বাঁচবে। বঙ্গবন্ধু তনায়া সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কৃষি বান্ধব প্রকল্পের আওতায় সোলার ফুশমুড নলকূপ প্রকল্পের দ্বারা কৃষকদের সেচ ব্যবস্থাদি গড়ে তোলা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত