সিলেটটুডে ডেস্ক

২৩ ফেব্রুয়ারি , ২০২০ ১৮:১৪

নর্থ ইস্ট ইউনিভার্সিটিতে ‘আমাদের পরিচয়’ শীর্ষক সেমিনার

নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ-এর ক্যাম্পাসে ‘আমাদের পরিচয়’ শীর্ষক এক  সেমিনার অনুষ্ঠিত হয়। রোববার (২৩ ফেব্রুয়ারি) বৃটেনস্থ বেসরকারি সংস্থা দি কমনওয়েলথ এবং এনইইউবি ‘ল’ স্টুডেন্ট ফোরামের উদ্যোগে সেমিনারের আয়োজন করা হয়।

উক্ত সেমিনারে মূল বক্তা হিসেবে উপস্থিত ছিলেন  লন্ডনস্থ দি কমনওয়েলথের প্রতিনিধি আহসান আলী এবং ব্রিটিশ চলচ্চিত্রকার মনসুর আলী।

সেমিনারে মূল বক্তা আহসান আলী বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশী নাগরিক, বিশেষ করে শিক্ষার্থীরা নিজেদের পরিচয়, মূল্যবোধ, ধর্মীয় পরিচিতি ইত্যাদি তুলে ধরতে যে বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন  হচ্ছেন তা বিশদভাবে তুলে ধরেন।

তিনি বলেন বিশ্বের প্রায় প্রতিটি দেশে বাংলাদেশের জনগণ বসবাস করছেন কিন্তু তারা বাঙ্গালী, বাংলাদেশী এবং তাদের ধর্মীয় পরিচয় দিতে গিয়ে বহু ধরনের সমস্যার সম্মুখীন হন। বিশেষ করে বর্তমানে সারা পৃথিবীব্যাপী জঙ্গিবাদ মাথাচাড়া দিয়ে উঠায় বাংলাদেশের মতো তৃতীয় বিশ্বের দেশের নাগরিকদের নিজেদের সঠিকভাবে আত্ম-পরিচয় প্রদান জরুরী হয়ে পড়েছে।

সেমিনারে এ সকল সমস্যা সমাধানে প্রয়োজনীয় দিক নির্দেশনা তুলে ধরা হয় এবং উপস্থিত শিক্ষার্থীবৃন্দের বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করা হয়।

সেমিনারে চলচ্চিত্রকার মনসুর আলীর ‘আমাদের পরিচয়’ শিরোনামে একটি তথ্য চিত্র প্রদর্শন করা হয়। নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ-এর আইন ও বিচার বিভাগের প্রধান ড. নায়ীম আলীমুল হায়দার সেমিনারে সঞ্চালকের ভূমিকা পালন করেন। তিনি অত্যন্ত প্রয়োজনীয় ও তথ্য বহুল এই সেমিনার আয়োজনের জন্য দি কমনওয়েলথ এবং সেমিনারের মূল বক্তা আহসান আলী ও ব্রিটিশ চলচ্চিত্রকার মনসুর আলীকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন।

সেমিনারে আরও উপস্থিত ছিলেন আইন ও বিচার বিভাগের প্রভাষক আবু সাইদ মুন্না। নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা এই সেমিনারে অংশগ্রহণ করে।

আপনার মন্তব্য

আলোচিত