জাহাঙ্গীর জয়েস

১৪ সেপ্টেম্বর, ২০২০ ১৩:৫৩

মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা: কমরেড অর্ধেন্দু বিকাশ দেবরায় অপু

১৪ সেপ্টেম্বর ২০২০। কমরেড অর্ধেন্দু বিকাশ দেবরায় অপুর ২৭তম মৃত্যুবার্ষিকী। ১৯৯৩ সালের এই দিনে তিনি এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় চলে যান না ফেরার দেশে।

অপু প্রচলিত পুঁজিবাদী সমাজ ব্যবস্থা পরিবর্তনের লড়াকু যোদ্ধা ছিলেন। মানুষের বৃত্তাবদ্ধ ভোগবাদী জীবনযাপনের বাইরে মুক্ত মানুষের মুক্ত সমাজ নির্মাণের লক্ষ্যে মানুষের মৌলিক অধিকার বাস্তবায়নে নিবেদিত ছিলেন পুরোপুরি।

খেলাঘর, ছাত্র ইউনিয়ন, যুব ইউনিয়ন, উদীচী প্রভৃতি সংগঠনের সঙ্গে ছিলেন নিবিড়ভাবে সম্পৃক্ত। ১৯৭৮ সালে তিনি বাংলাদেশ ছাত্র ইউনিয়ন মৌলভীবাজার মহকুমা সংসদের সাংগঠনিক সম্পাদক পদে নির্বাচিত হন।

কৈশোর থেকে খেলাঘর, ছাত্র ইউনিয়নের কর্মী ও নেতা হিসেবে ক্রীড়া, সংস্কৃতি, স্বৈরাচারবিরোধী আন্দোলনসহ প্রতিটি গণতান্ত্রিক আন্দোলনে তিনি ছিলেন জনপ্রিয় মুখ। আমৃত্যু ছিলেন লাল ঝাণ্ডার বাহক। তিনি ১৯৭৪ সালে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সদস্য পদ লাভ করেন। মৃত্যুকালীন তিনি ছিলেন কমিউনিস্ট পার্টি মৌলভীবাজার সদর থানা কমিটির সাধারণ সম্পাদক।

কমরেড অর্ধেন্দু বিকাশ দেবরায় অপু ১৯৫৯ সালে মৌলভীবাজারের শান্তিবাগে জন্মগ্রহণ করেন। তার বাবা শ্রী অতুল চন্দ্র দেবরায় ও মা শ্রীমতী শান্তি লতা দেবরায়। তারা ছিলেন আট ভাই বোন। তিনি মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয় থেকে ১৯৭৭ সালে মেট্রিক পাশ করে মৌলভীবাজার সরকারি কলেজে ভর্তি হয়েছিলেন।

সৈয়দ আবু জাফর আহমদ সম্পাদিত ও প্রকাশিত মৌলভীবাজারের জনপ্রিয় সাপ্তাহিক 'মনুবার্তা'র প্রতিষ্ঠাকালীন কারিগরদেরও একজন ছিলেন কমরেড অপু। তাঁর অকাল মৃত্যুতে শোকাভিভূত সৈয়দ আবু জাফর আহমদের (প্রাক্তন সাধারণ সম্পাদক, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি) বক্তব্যের আলোকে বলা যায়, বিলোপবাদের খপ্পরে নিষ্ক্রিয়তার ভূত যখন চাঙ্গা তখন যিনি ক্লান্তি-শ্রান্তিহীন দ্বারে দ্বারে ঘুরেছেন তার স্বপ্ন নিয়ে- তিনি কমরেড অপু দেবরায়। উনি বয়সে ছোট হয়েও পার্টির প্রতি আত্মনিবেদনে সৈয়দ আবু জাফর আহমদেরও নেতা হয়ে উঠেছিলেন।

অর্ধেন্দু বিকাশ দেবরায় অপুর শোকসভায় তৎকালীন পৌর চেয়ারম্যান সৈয়দ মহসীন আলী (প্রাক্তন সমাজকল্যাণমন্ত্রী) জাতীয় রাজনীতিতে কমরেড মোহাম্মদ ফরহাদের মৃত্যুতে যে ক্ষতি হয়েছিল তার সঙ্গে তুলনা করে বলেছিলেন, অপুর মৃত্যু মৌলভীবাজারের রাজনীতিতে হয়তো তেমন ক্ষতি করলো।

এমন একজন তরুণ বিপ্লবীর মৃত্যুবার্ষিকীতে তার চেতনার প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করছি।

জাহাঙ্গীর জয়েস: কবি।

আপনার মন্তব্য

আলোচিত