হাসান মোরশেদ

২২ মে, ২০১৫ ১৩:৪৩

আওয়ামীলীগ শেখ মুজিবেরও ছিলো, মোশতাকেরও হয়েছিলো

এক
প্রয়োগ থাকুক বা না থাকুক, রাষ্ট্র হিসেবে বাংলাদেশের ও কিছু সভ্য আইনকানুন আছে। প্রকাশ্যে একজন মানুষকে চাবকানোর ইচ্ছে প্রকাশ করা ফৌজদারী আইনে শাস্তিযোগ্য অপরাধ হবার কথা। একজন আইনপ্রণেতা কর্তৃক এরকম অপরাধের ইচ্ছে প্রকাশ- নীতিগতভাবে আরো কঠোর শাস্তিযোগ্য হওয়ার কথা।

দুই
জাফর ইকবাল বিরোধী মিছিলে আওয়ামী লীগের মহানগর সম্পাদক, ভারপ্রাপ্ত জেলা সম্পাদক, ছাত্রলীগের সভাপতি ও সম্পাদক উপস্থিত ছিলেন। সুতরাং একে ব্যক্তিগত উপস্থিতি বলে দায় এড়ানোর কোন সুযোগ নেই। আওয়ামী লীগের মতো একটা সংগঠনের বিভাগীয় পর্যায়ের নেতারা কার বিরুদ্ধে মিছিল করছেন, নিজেদের কেন্দ্রীয় পর্যায়েই এর প্রতিক্রিয়া কী হতে পারে সেটা অনুধাবন করার ক্ষমতা যদি না থাকে সেটা দুঃখজনক। তবে এই দুঃখের চেয়ে জরুরী হলো শেখ হাসিনার জন্য এই ধরনের নেতাকর্মীরা কতোটা নিরাপদ সেটার বিবেচনা করা। এর আগে একবার মুজাহিদ ইসলাম সেলিমের উপর অনর্থক আক্রমন করে শেখ হাসিনাকে বিব্রত করা হয়েছে এখান থেকেই।

তিন
সিলেটে 'সিলেটি- নন সিলেটি' ইস্যু অনেক পুরনো, এর ঐতিহাসিক পটভূমি আছে। কিন্তু জাফর ইকবাল প্রসঙ্গে এই ইস্যু আরোপিত। জাফর ইকবালের বিরোধীতা জামাত বিএনপি করে আসছে দুই দশকেরও বেশী সময় ধরে, এটা তাদের জাতীয় রাজনীতির অংশ। বিশ্ববিদ্যালয়ের ভেতরের জামাত-বিএনপি যারা নন-সিলেটী তারা কী জাফর ইকবালের পক্ষে? মোটেও না। কিন্তু এতোদিন জামাত-বিএনপি উইং 'সিলেটি- নন সিলেটি' ইস্যুকে ও এই ক্ষেত্রে ব্যবহার করতে চায়, যেহেতু এর বাজার আছে।

সিলেটের মূর্খ বাম নেতৃত্ব গতবছর জাফর ইকবালের সাথে টোকাটুকি করেছে নিজেদেরকে অতিরিক্ত সিলেট প্রেমিক দেখাতে গিয়ে। একই কাজ কেন্দ্রীয় পর্যায়ে বামেরা করছে গত কয়েক বছর ধরে, যেহেতু বাজার ভালো সেহেতু নিজেদেরকে ইসলাম প্রেমিক প্রমান করতে বামেরাও মরিয়া।

জাফর ইকবাল বিরোধী জামাত বিএনপি উইং এ সরব পাকিস্তান ফেরত এক সাবেক সেনা কর্মকর্তা যে ১৫ আগষ্ট খুনীদের টিমে থেকে রেডিও স্টেশন পাহারায় ছিলো। এই লোক আবার বহুবছর ধরে আওয়ামী লীগের আরেক এমপির শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত।

আমি আওয়ামী লীগ দলও না, শেখ হাসিনাকে নিয়ে বরং শংকিত। আওয়ামী লিগ শেখ মুজিবেরও ছিলো, আওয়ামী লীগ মোশতাকেরও হয়েছিলো। আওয়ামী লীগ এখন শেখ হাসিনার আছে। তারপর?

আরো একটা দীর্ঘ সময় আওয়ামী লীগ শেখ হাসিনারই থাকা দরকার, এমনকি তার পুত্রেরও নয়।



 

আপনার মন্তব্য

আলোচিত