সিলেটটুডে ডেস্ক

৩১ জুলাই, ২০২০ ০২:৫৬

এফডিসিতে কোরবানি দেবেন নিপুণ

নায়ক-নায়িকা, প্রধান খল অভিনেতা ছাড়াও চলচ্চিত্রে অনেক শিল্পীই অভিনয় করেন, যাঁদের বিভিন্ন চরিত্র আমরা দেখতে পাই। সিনেমার গানে নায়ক-নায়িকার পেছনে যারা নাচেন বা মারামারির দৃশ্যে দেখা যায়, তাঁদের বেশির ভাগ শিল্পীই দৈনিক মজুরিতে কাজ করেন। বর্তমানে চলচ্চিত্রে কাজ কমে যাওয়ায় পরিবার নিয়ে বিপাকে পড়েছেন বেশির ভাগ সহশিল্পী, যাদের কোরবানি দেওয়ার মতো সামর্থ্য নেই বললেই চলে। এসব শিল্পীর জন্য এবার কোরবানি দিচ্ছেন চিত্রনায়িকা নিপুণ।

নিপুণ বলেন, ‘এ বছর এফডিসিতে কোরবানি কম হচ্ছে। যে কারণে আমাদের মধ্যে যাঁরা নিম্ন আয়ের শিল্পী রয়েছেন, তাঁদের অনেকেই ঈদের দিন কোরবানি দিতে পারবেন না। তাঁদের জন্য মূলত আমি এফডিসিতে কোরবানি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’

নিপুণ জানান, এ শিল্পীরা অসচ্ছল হলেও নিজের সম্মান বাঁচাতে কারো কাছে হাত পাততে পারেন না। অনেকে নিভৃতে ফেলেন চোখের জল।

নিপুণ বলেন, ‘শিল্পীর আত্মসম্মান আর অভিনয়প্রেমই সম্বল। বাইরে হাত পাততে লজ্জা পেলেও তাঁরা কিন্তু এফডিসি থেকে কিছু গ্রহণ করতে লজ্জা পান না। কারণ এটি তাঁদের আরেক পরিবার। আমরা পরিবারের সচ্ছল সন্তান। যে কারণে অনেকটা অধিকার নিয়েই তাঁরা মাংস সংগ্রহ করেন। তাঁদের কথা চিন্তা করেই এ বছর বিএফডিসিতে কোরবানি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’     

সম্প্রতি এফডিসির প্রায় ৬০০ কলাকুশলীকে ঈদ উপহার দেন নিপুণ। এর আগে তিন শতাধিক শিল্পীকে নিত্যপণ্য দেন তিনি। ঈদ উপহারের মধ্যে পোলাওয়ের চাল, ডাল, চিনি, সেমাই, ঘি, দুধ, লবণ, তেল, নুডলস রয়েছে। এ ছাড়া চলচ্চিত্র পরিচালক সমিতি ও ক্যামেরাম্যান সমিতিসহ বেশ কয়েকটি সংগঠনকে নগদ অর্থ-সহায়তা দিয়েছেন নিপুণ।

নিপুণ ঢাকাই চলচ্চিত্রে পা রাখেন ২০০৬ সালে। তাঁর প্রথম ছবির নাম ‘রত্নগর্ভা মা’। ছবিটি আজও মুক্তি পায়নি। তবে থেমে থাকেননি নিপুণ। এ পর্যন্ত প্রায় ৫০টির বেশি চলচ্চিত্রে অভিনয় করেছেন। এসব ছবিতে তিনি নায়ক মান্না, রিয়াজ, ফেরদৌস, আগুন, শাকিব খান, আমিন খান, রুবেল, বাপ্পারাজ, কাজী মারুফ, ইমন, নিরব ও কলকাতার প্রসেনজিতের সঙ্গে জুটি বেঁধেছেন।

২০০৬ সালে প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের পরিচালনায় ‘সাজঘর’ ছবিতে অভিনয় করে শ্রেষ্ঠ পার্শ্ব চরিত্র বিভাগে প্রথমবারের মতো জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতে নেন তিনি। এরপর ২০০৮ সালে মুহম্মদ হান্নানের পরিচালনায় ‘চাঁদের মতো বউ’ ছবিতে নায়ক রিয়াজের বিপরীতে অভিনয় করে শ্রেষ্ঠ পার্শ্ব চরিত্র বিভাগে দ্বিতীয়বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন।

আপনার মন্তব্য

আলোচিত