সিলেটটুডে ডেস্ক

১৭ এপ্রিল, ২০২১ ১৪:৪৮

লাল-সবুজের পতাকা জড়িয়ে চিরঘুমে কবরী

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়া চিত্রনায়িকা সারাহ বেগম কবরীকে বনানী কবরস্থানে সমাহিত করা হয়েছে।  

শনিবার বাদ জোহর জানাজা শেষে কবরীকে দাফন করা হয়। দাফনের আগে তাকে ‘গার্ড অব অনার’ দেয়া হয়।

শনিবার বেলা ১২টা ৫ মিনিটে কবরীর মরদেহ নিয়ে যাওয়া হয় তার গুলশানের বাসায়। সেখানে আত্মীয়-স্বজন ও প্রতিবেশীরা শেষবারের মতো দেখেন কবরীকে। সেখানে আধাঘণ্টা রেখে বনানী কবরস্থানে নেয়া হয় দাফনের জন্য।

সেখানেই তার প্রথম ও একমাত্র জানাজা শেষে জোহরের নামাজের পর বনানী দাফন সম্পন্ন হয় কবরীর। এর আগে রাষ্ট্রীয় সম্মান হিসেবে দেয়া হয় ‘গার্ড অব অনার’।

শেষ শ্রদ্ধা জানাতে উপস্থিত হন বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, শিল্পী সমিতি, পরিচালক সমিতির নেতারা। তবে করোনার কারণে শ্রদ্ধা জানানোর জন্য সুযোগ দেয়া হয়নি।

করোনায় আক্রান্ত হয়ে শুক্রবার রাত ১২টার পর ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান কবরী। তার বয়স হয়েছিল ৭১ বছর।

গত ৫ এপ্রিল করোনাভাইরাস রিপোর্ট ‘পজিটিভ’ আসার পরপরই রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছিল কবরীকে।

পরে শারীরিক অবস্থার অবনতি ঘটলে ৮ এপ্রিল শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) স্থানান্তর করা হয় তাকে। বৃহস্পতিবার বিকাল ৪টায় হাসপাতালটিতে চিকিৎসাধীন কবরীকে লাইফ সাপোর্টে নেওয়া হয়।

১৯৫০ সালের ১৯ জুলাই চট্টগ্রামের বোয়ালখালীতে জন্ম মিনা পালের (কবরীর পূর্ব নাম) শৈশব ও কৈশোর কেটেছে চট্টগ্রামের ফিরিঙ্গি বাজারে।

১৯৬৪ সালে মাত্র ১৩ বছর বয়সে নির্মাতা সুভাষ দত্তের ‘সুতরাং’ চলচ্চিত্রে অভিনয় করে মিনা পাল থেকে কবরী হয়ে উঠেন তিনি।

দীর্ঘ তিন দশকের ক্যারিয়ারে 'নীল আকাশের নিচে', 'ময়নামতি', ‘সুজন সখী’, ‘স্মৃতিটুকু থাক’, ‘সারেং বউ’, ‘তিতাস একটি নদীর নাম’সহ তিন শতাধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন তিনি।

আপনার মন্তব্য

আলোচিত