সিলেটটুডে ডেস্ক

২৫ এপ্রিল, ২০২১ ২২:৫৪

‘বাবা, এর নাম উন্নয়ন!’

দুই বাংলার তুমুল জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। অভিনয়ের প্রয়োজনে ঢাকা ও কলকাতায় সমানতালে ব্যস্ত থাকেন। এর মধ্যেও সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে সরব থাকেন জয়া। কখনো নিজের ছবি-ভিডিও, কখনো সিনেমার প্রচার, আবার কখনো মানুষের সচেতনতা ও সাহায্যার্থে আবেদন নিয়ে তিনি উপস্থিত হন মাধ্যমটিতে।

তা ছাড়াও ব্যক্তিগত ও সামাজিক বিভিন্ন বিষয় সামনে নিয়ে আসেন নিয়মিত।

সবশেষ রোববার সকালে ফেসবুকে ২২ সেকেন্ডের একটি ভিডিও পোস্ট করেন জয়া। বাসার ছাদ থেকে করা ভিডিওতে দেখা যায় ধোঁয়াশা এক ঢাকার চিত্র।

সেই ভিডিওটির সঙ্গে একটি ক্যাপশন জুড়ে দেন জয়া। এতে তিনি লিখেন, ‘ভিডিওটা গতকাল সকাল ৮টার, ছাদে উঠেই থমকে গেলাম। যেন অবিকল কোনো ডিস্টোপিয়ান সায়েন্স ফিকশনের সেট পড়েছে শহরজুড়ে। ধোঁয়া ধোঁয়া, চারপাশে সব অস্পষ্ট। ধুলো আর ধোঁয়া মিলে ধোঁয়াশার পেটে পুরো শহর। চোখ বেশি দূর চলে না। শ্বাস নিতে কষ্ট হয়। হায়, আমার শহর।’

বায়ুদূষণে দেশের অবস্থান তুলে ধরে জয়া লিখেন, ‘আর কিছুতে না পারি, বায়ুদূষণে আমরা বিরাট চ্যাম্পিয়ন। কিছুদিন পরপরই সারা পৃথিবীতে উল্টো দিক থেকে প্রথম হচ্ছি। আর আমাদের ফুসফুস ভরে যাচ্ছে বিষাক্ত ক্বাথে।’

উন্নয়নের নামে পরিবেশ নষ্ট করা হচ্ছে উল্লেখ করে অভিনেত্রী লিখেন, ‘আমাদের যেন গলা থেকে পশ্চাৎদেশ, শরীরের পুরোটাই পাকস্থলি। খিদের শেষ নেই। খালি বড় করে কামড়ে ধরো আর খাও। পরিবেশের বারোটা বাজল তো আমার কী হলো!

‘ইট পোড়ানো ধোঁয়ায় আমরা শহর ডুবিয়ে দেব। আপনি বাঁচলে বাপের নাম। উন্নয়নকাজের ধুলোয় অন্ধকার করে দেবো দেশ। আর কোনো দেশে কি উন্নয়ন হচ্ছে এত?

এই চিত্র যে জয়াকে ব্যাপকভাবে নাড়া দিয়েছে সেটি বোঝা যায় সেই ক্যাপশনের শেষ অংশে।

জয়া লিখেছেন, ‘তোমাদের ফুসফুস পচে যাক। তোমাদের দম বন্ধ হয়ে আসুক। একদিন তোমরা সবাই মরে যাও। এই শহর বেঁচে থাকবে, একাই। বাবা, এর নাম উন্নয়ন।

‘হায়, আমার শহর!’

আপনার মন্তব্য

আলোচিত