বিনোদন ডেস্ক

২৩ জানুয়ারি, ২০১৬ ০২:০০

চলচ্চিত্র কখনো নিরপেক্ষ নয়

নির্মাতারা মানুষকে স্বপ্ন দেখান। মানুষের কাছে নতুন বিষয় উত্থাপন করে বির্তকের সৃষ্টি করেন। যার মাধ্যমে সমাজে প্রভাব পড়ে। তাই আমি বলবো চলচ্চিত্র কখনো নিরপেক্ষ নয়।

শুক্রবার বিকেলে রাজধানীর শাহাবাগস্থ কেন্দ্রীয় জাদুঘরে ‘চতুর্দশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’ এর সমাপনী অনুষ্ঠানে তথ্য মন্ত্রী হাসানুল হক ইনু এ কথা বলেন। উৎসবটির আয়োজন করে ‘রেইনবো চলচ্চিত্র সংসদ’।

তিনি আরো বলেন, মানবের শত্রু হচ্ছে জঙ্গি দানব। এ দানবকে মোকাবেলা করতে চলচ্চিত্রের সঠিক চর্চা করতে হবে। চলচ্চিত্রের সঠিক চর্চার মাধ্যমেই জঙ্গি দানবকে ধ্বংস করা সম্ভব। এছাড়া চলচ্চিত্রের সঠিক চর্চার মাধ্যমে বাংলার ইতিহাস এবং পৃথিবীর ইতিহাসকে সামনে নিয়ে আসা যায়। আর তখনেই জঙ্গি দানবকে ধ্বংস করা যায়। তাই যারা চলচ্চিত্র নির্মাণ ও এর সঙ্গে যুক্ত তাদের এ বিষয়ে খেয়াল রাখতে হবে।

চলচ্চিত্র মানুষকে তার পরিচয় শেখায় উল্লেখ করে ইনু বলেন, চলচ্চিত্র মানুষকে তার পরিচয় দেয়। মানুষকে সবার আগে তার স্বজাতি হওয়ার দিক্ষা দেয়। তবে যারা সংকীর্ণতা এবং সাম্প্রদায়িক রাজনীতি করেন, তারা এসব বিষয় বুঝেন। কিন্তু তারা বুঝেও না বুঝার ভান করেন।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম আগামীবারের ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবকে আরো বেশী সুন্দর ও আকর্ষণীয় করার প্রত্যয় ব্যক্ত করেন।

এসময় অন্যন্যদের মধ্যে বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান, ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পরিচালক আহমেদ মোজতবা জামালসহ বিভিন্ন দেশের চলচ্চিত্র নির্মাতারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বিভিন্ন ক্যাটাগরিতে মোট ২৪ জনকে অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত