বিনোদন ডেস্ক

০৭ এপ্রিল, ২০১৬ ০১:১২

পানামা পেপারসের তথ্য নাকচ অমিতাভ, ঐশ্বরিয়ার

বিখ্যাত বলিউড অভিনেতা অমিতাভ বচ্চন কর ফাঁকির বিষয়ে ফাঁস হওয়া পনামা পেপারসের তথ্যকে নাকচ করে দিয়েছেন। ভারতের প্রভাবশালী দৈনিক দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে বলা হয়েছে, বচ্চন ১৯৯৩ সালে অন্তত চারটি কোম্পানিতে নিযুক্ত হয়েছিলেন যেগুলো ব্রিটিশ ভার্জিন দ্বীপপুঞ্জ এবং বাহামায় নিবন্ধন করা হয়েছিল।

রোববার এক কোটি ১০ লাখ গোপন নথি ফাঁস হয়েছে, পানামা পেপারস নামে পরিচিত কর ফাঁকির এই নথিতে ৫০০ ভারতীয় নাগরিকের নাম উঠে এসেছে। এদের মধ্যে অমিতাভ বচ্চন এবং তার পুত্রবধূ ঐশ্বরিয়া রায়ের নামও রয়েছে।

ক্ষমতাধর রাজনীতিক থেকে শুরু করে নামকরা সেলিব্রেটি অনেকের কর ফাঁকির গোপন তথ্য বেরিয়ে এসেছে এসব নথিতে। পানামার একটি লিগ্যাল ফার্ম ‘মোসাক ফনসেকা’ থেকে এসব গোপন দলিল ফাঁস হয়ে যায়। ইন্ডিয়ান এক্সপ্রেস বলছে, মন্তব্যের জন্য অনুরোধ সত্ত্বেও প্রাথমিকভাবে বচ্চন রাজি হননি, তবে তিনি একটি বিবৃতি দিয়ে কোন ধরনের সম্পৃক্ততার অভিযোগ নাকচ করেছেন।

বিবৃতিতে তিনি বলেছেন, আমি কখনোই এমন কোন প্রতিষ্ঠানের পরিচালক ছিলাম না। সম্ভবত কেউ আমার নামের অপব্যবহার করেছে। আইন অনুসারে সব ধরনের কর পরিশোধ করে থাকেন বলেও তিনি উল্লেখ করেন।

২০০৫ সালে ব্রিটিশ ভার্জিন দ্বীপে নিবন্ধিত একটি প্রতিষ্ঠানে ঐশ্বরিয়া রাই এবং তার পরিবারের সদস্যরা পরিচালক পদে ছিলেন। পরে ২০০৮ সালে ওই প্রতিষ্ঠান বিলুপ্ত হয়ে যায়। অভিনেত্রী ঐশ্বরিয়া রায়ের গণমাধ্যম বিষয়ক উপদেষ্টা পানামা পেপারসের তথ্যের বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছেন।

আপনার মন্তব্য

আলোচিত