বিনোদন ডেস্ক

১৪ এপ্রিল, ২০১৬ ১৬:২৪

‘নগরে বৈসাবি’ সঞ্চালনায় শানু

বাঙালিদের কাছে পহেলা বৈশাখ একটি সামাজিক উৎসব। আর পাহাড়ি জনগোষ্ঠীর প্রধান সামাজিক ও ধর্মীয় উৎসব হয়ে থাকে এই সময়ে। তাই পাহাড়িদের বর্ষবরণে রয়েছে ভিন্নতা। বাংলা নববর্ষে উদযাপিত পাহাড়ের ঐতিহ্যবাহী ‘বৈসাবি উৎসব’ নিয়ে সাজানো পহেলা বৈশাখের বিশেষ অনুষ্ঠান সঞ্চালনা করলেন অভিনেত্রী শানারৈ দেবী শানু। নাম ‘নগরে বৈসাবি’।

শানু জানান, পার্বত্য অঞ্চলে চাকমারা বৈসু, মারমাদের কাছে সাংরে আর ত্রিপুরায় বৈশাখ উৎসব বিজু হিসেবে পরিচিত। এই তিনটি নামের প্রথম অক্ষর মিলিয়ে হয় বৈসাবি। সমতল ভূমিতে গারো কিংবা সিলেটের মণিপুরিদের মধ্যেও এ উৎসব প্রচলিত। সামগ্রিক অর্থে এটাকে বৈসাবি বলা হয়ে থাকে।

অনেকদিন পর সঞ্চালনা প্রসঙ্গে ‘লাক্স-চ্যানেল আই সুপারস্টার’ বিজয়ী শানু বললেন, ‘ব্যাটে-বলে মিলে গেলে উপস্থাপনা বা সঞ্চালনা করা হয়। আদিবাসীদের বৈশাখ উৎসব নিয়ে এ অনুষ্ঠান সাজানো হয়েছে। আমি নিজেও মণিপুরি মেয়ে। তাই একধরনের তাগিদ থেকে কাজটা করা।’

এ অনুষ্ঠানে রাজধানীতে বসবাসরত আদিবাসী চমচমী দেওয়ান (চাকমা), রক্তিম ত্রিপুরা (ত্রিপুরা) ও ত্যেজশ্রী চাকমা (চাকমা) নিজেদের বিভিন্ন কৃত্য নিয়ে আড্ডা দিয়েছেন। সঙ্গে থাকবে মণিপুরী, চাকমা ও ত্রিপুরাদের পরিবেশনা। আদিবাসীদের বিভিন্ন বৈশাখী রান্নাও যুক্ত হবে আড্ডার সঙ্গে। এসএ টেলিভিশনে বৃহস্পতিবার (১৪ এপ্রিল) রাত ৯টায় প্রচার হবে ‘নগরে বৈসাবি’।

আপনার মন্তব্য

আলোচিত