বিনোদন ডেস্ক

০৩ আগস্ট, ২০১৬ ১৮:৩৭

কলকাতায় মাইলসের বিরুদ্ধে ফসিলসের আন্দোলন

২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ-ভারত যে দ্বন্দ্বের সৃষ্টি হয়েছিলো, সেটি আরো বড় হয়েছিলো ফেসবুকে বাংলাদেশের ব্যান্ড দল ‘মাইলস’র তূর্য ও ভারতের ব্যান্ড দল ‘ফসিলস’র রূপম ইসলামের তর্কের কারণে। দুই বছর পর, সে বিতর্কের জের ধরেই এবার ‘মাইলস’র বিরুদ্ধে রীতিমত আন্দোলনে নেমেছে ‘ফসিলস’। আর এ আন্দোলনের মূল লক্ষ্য ভারতের স্বাধীনতা দিবসে এক মঞ্চে মাইলসের সাথে গান গাইতে ফসিলসের অনীহা।

‘মাইলস’ আসলে ‘ফসিলস’ নয়, ‘বয়কট মাইলস’ সহ নানা প্রতিবাদী বক্তব্য হয়ে উঠেছে এ আন্দোলনের ভাষা। বাংলাদেশের অন্যতম ব্যান্ড মাইলস-এর বিরুদ্ধে মানববন্ধন, প্ল্যাকার্ড, ফেস্টুন নিয়ে রাস্তায় নেমেছেন কলকাতার ব্যান্ড ফসিলস’র সদস্যরা।

মঙ্গলবার ও বুধবার (২ ও ৩ আগস্ট) কলকাতায় তারা একই কর্মসূচি পালন করেছেন ব্যান্ড দল ফসিলস’র সদস্যরা। আগামী ১৩ আগস্ট কলকাতার নজরুল মঞ্চে অনুষ্ঠিতব্য ‘স্বাধীনতা কনসার্ট’ এ মাইলসের সাথে গান গাইতে আপত্তির সাথে সাথে ‘ভারতবিদ্বেষী’ মাইলস কে ভারতে প্রবেশের ব্যাপারে বাধ সাধছে ফসিলস। এ কনসার্টে দুই বাংলার দুই বিখ্যাত ব্যান্ড মাইলস ও ফসিলসের গান গাওয়ার কথা ছিল।

ফসিলস ব্যান্ড সদস্যদের দাবি, মাইলসের দুই সদস্য ভারতবিদ্বেষী। হামিন আহমেদ এবং শাফিন আহমেদ অনবরত ভারত-বিরোধী ফেসবুক পোস্ট এবং মন্তব্য করছেন। তাই তাদের এই যাত্রায় রুখে দিতে হবে।

এক্ষেত্রে ফসিলস ব্যান্ডের গায়ক ও প্রধান রূপম ইসলামের বক্তব্য, “মাইলস এর ভক্ত আমরা সকলে। কিন্তু তাদের এই গুণটা (ভারতবিদ্বেষ) যখন থেকে প্রকাশিত হয়েছে, তখন থেকে আর নয়। যে কোনও ছুতোয় ভারতকে গালি দেওয়াটা ওদের একটা বড় উদ্দেশ্য। কথায় কথায় ভারতকে টেনে এনে গালি দেওয়া। এই ধরনের মানুষ ভারতেই আবার অনুষ্ঠান করতে আসার স্বপ্ন দেখে কী করে? অনুষ্ঠান করতে হলে নিশ্চয়ই ভারতীয় হাইকমিশনে যেতে হয় ভিসা জোগাড় করতে। সেটা কীভাবে হয়? তার যৌক্তিকতা কী, সেটা বুঝতে পারছি না!”

তিনি আরো বলেন, “আয়োজকরাও কী করে এই ধরনের ব্যান্ডকে স্বাধীনতা দিবসের কনসার্টের জন্য নির্বাচন করতে পারে, বুঝতে পারছি না! তা সত্ত্বেও আমরা প্রথমে অনুষ্ঠান করতে রাজি হয়েছিলাম। তার পরে যে এত মানুষের দাবি থাকবে আমরা অনুষ্ঠান থেকে সরে দাঁড়াই, সেটা বুঝতে পারিনি। যখন বুঝতে পারলাম তারা চাইছেন না আমরা মাইলস এর সঙ্গে একই মঞ্চ শেয়ার করি, তখন সরে দাঁড়ালাম।’

সম্প্রতি ভারতের একটি সংবাদমাধ্যমকে এ বক্তব্য দেন রূপম ইসলাম।

এ ব্যাপারে মাইলস ব্যান্ডের শাফিন আহমেদ বাংলাদেশি একটি গণমাধ্যমকে বলেন, ‘এটা নিয়ে কথা বলার কিছু নেই। মাইলস ও ফসিলসের মধ্যে পার্থক্য আছে। আশা করি, সবাই সেটা বুঝবেন।’

এদিকে একটি ভারতীয় গণমাধ্যম সূত্রে জানা যায়, বিতর্ক এড়াতে ১৩ তারিখের এ কনসার্টে দুটি ব্যান্ডকেই না রেখে চিন্তাভাবনা করছেন আয়োজকরা।

আপনার মন্তব্য

আলোচিত