বিনোদন ডেস্ক

০৩ আগস্ট, ২০১৬ ২২:৪১

‘ভারতবিদ্বেষী’ মন্তব্যের অভিযোগে কলকাতায় মাইলসের কনসার্ট বাতিল

বাংলাদেশি ব্যান্ড দল মাইলস'র কয়েকজন সদস্য ধারাবাহিকভাবে ভারত বিরোধী মন্তব্য করেছেন- এই অভিযোগে সামাজিক মাধ্যমে প্রচারণার পরে কলকাতায় তাদের নির্ধারিত অনুষ্ঠানটি বাতিল করা হয়েছে।

এর আগে ওই প্রচারণাকে সমর্থন জানিয়ে মাইলসের সঙ্গে একই মঞ্চে গান গাইতে অস্বীকার করে কলকাতার ব্যান্ড ফসিলসও। ফসিলস ব্যান্ড সদস্যদের দাবি, মাইলসের দুই সদস্য ভারতবিদ্বেষী। হামিন আহমেদ এবং শাফিন আহমেদ অনবরত ভারত-বিরোধী ফেসবুক পোস্ট এবং মন্তব্য করছেন। তাই তাদের এই যাত্রায় রুখে দিতে হবে।

ভারতের স্বাধীনতা দিবসের আগে আজাদী কনসার্ট নামের ওই অনুষ্ঠানটি আয়োজন করেছিল কলকাতার একটি এফ এম রেডিও স্টেশন।

কিন্তু সামাজিক মাধ্যমে লাগাতার প্রচারণা এবং ফসিলসের গান গাইতে অস্বীকৃতি জানানোয় শেষমেশ ওই দুটি ব্যান্ডকেই অনুষ্ঠানের বাইরে রাখা হচ্ছে বলে জানিয়েছেন আয়োজকরা।

পশ্চিমবঙ্গের কিছু রকব্যান্ড ভক্ত গত কয়েকদিন ধরেই সামাজিক মাধ্যমে প্রচারণা চালাচ্ছিলেন যে যে ব্যান্ডের কয়েকজন সদস্যরা লাগাতার ভারত বিরোধী মন্তব্য করেন, তাদের কীভাবে স্বাধীনতা দিবস সম্পর্কিত অনুষ্ঠানে ডাকা হচ্ছে।

টুইটারে ‘বয়কট মাইলস’ হ্যাশট্যাগে প্রচারণায় বলা হচ্ছিল যে, টি-টুয়েন্টি বিশ্বকাপ ক্রিকেট চলার সময় থেকেই মাইলসের দুই সদস্য হামিন আহমেদ আর শাফিন আহমেদ লাগাতার ভারত বিরোধী কটু কথা বলে চলেছেন।

ওই হ্যাশট্যাগ ইভেন্টের অন্যতম পরিচালনাকারী পূজা দাস বলেন, “ক্রিকেটেই সেটা শেষ হয়নি। ভারতকে তারা নিয়মিত কুরুচিপূর্ণ বিশেষণে সম্বোধন করতে থাকেন। স্বাধীনতা দিবসের আগে আজাদী কনসার্টে সেরকম একটা ব্যান্ডকে ডাকা হয়েছিল বলেই মাইলসের অনুষ্ঠান বয়কট করার সিদ্ধান্ত নিই আমরা।”

কিছু ফ্যানের এই ক্ষোভের কথা পৌঁছায় কলকাতার ব্যান্ড ফসিলসের কানেও। ব্যান্ডটির প্রধান কণ্ঠশিল্পী রূপম ইসলাম সিদ্ধান্ত নেন মাইলসের সঙ্গে এক মঞ্চে তারা অনুষ্ঠান করবেন না।

রূপম ইসলাম বলেন, “মাইলস এর ভক্ত আমরা সকলে। কিন্তু তাদের এই গুণটা (ভারতবিদ্বেষ) যখন থেকে প্রকাশিত হয়েছে, তখন থেকে আর নয়। যে কোনও ছুতোয় ভারতকে গালি দেওয়াটা ওদের একটা বড় উদ্দেশ্য। কথায় কথায় ভারতকে টেনে এনে গালি দেওয়া। এই ধরনের মানুষ ভারতেই আবার অনুষ্ঠান করতে আসার স্বপ্ন দেখে কী করে? অনুষ্ঠান করতে হলে নিশ্চয়ই ভারতীয় হাইকমিশনে যেতে হয় ভিসা জোগাড় করতে। সেটা কীভাবে হয়? তার যৌক্তিকতা কী, সেটা বুঝতে পারছি না!”

অন্যদিকে মাইলসের অন্যতম সদস্য শাফিন আহমেদ জানিয়েছেন, তারা কলকাতার ওই কনসার্টে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

শাফিন বলেন, “এটা একেবারেই অপ্রত্যাশিত। আমাদের সঙ্গে ফসিলসের সম্পর্ক- পরিচয় বহু বছরের। সেই জায়গায় দাঁড়িয়ে একটা ব্যান্ডের ফ্যানদের নিয়ে আন্দোলন গড়ে তোলার চেষ্টাটাকে এতদিন আমি ছোট করেই দেখছিলাম। অর্থাৎ, এই যে ব্যান্ডের ফ্যানদের মধ্যে সামাজিক মাধ্যমে ঝগড়াঝাঁটি করা, নানা কথা লেখা-  এটার মধ্যে মাইলস কোনোভাবেই জড়াবে না এটাই ভেবেছিলাম। কিন্তু ওখানকার ব্যান্ড এখানকার ব্যান্ডকে যেতে দিচ্ছে না কোনো না কোনো অজুহাত দেখিয়ে,  এটা অত্যন্ত দুঃখজনক।”

নিয়মিত ভারত বিদ্বেষী মন্তব্য ফেসবুক পোস্ট করেন বলে যে অভিযোগ তোলা হচ্ছে, সেই বিষয়ে শাফিন আহমেদ বলেন, “ফেসবুকের প্রোফাইল একান্ত আমার। বাংলাদেশের একজন সচেতন নাগরিক হিসাবে দেশের ক্ষতি হয়, এমন বিষয়ে নজরে এলে সেটা নিয়ে কথা বলার, লেখার অধিকার আমার আছে। ক্রিকেট ম্যাচ হলে আমি বাংলাদেশকে সমর্থন করে দুটো কথা আমি লিখতেই পারি। এটা ভারত-বিদ্বেষ নয়, এটা দেশপ্রেম। কিন্তু মাইলস গান গাইতে যাবে, সেখানে এ বিষয়গুলোর প্রতিফলন হবে কেন।”

বর্ডারে যদি প্রতিনিয়ত দেশের মানুষকে মারা হয়, অথবা জলবন্টন যদি ঠিকমতো না করা হয়, আর তারফলে যদি দেশের কোনও অংশ যদি মরুভূমির মতো হয়ে যায়, সেটা নিয়ে কথা বলার অধিকার তার রয়েছে বলে মন্তব্য করেছেন শাফিন আহমেদ।

তিনি আরও বলেন, “পাশের দেশ থেকে এত শিল্পী এখানে এসে অনুষ্ঠান করে যান, আমরা তো তাদের সাদর অভ্যর্থনাই করি। সে তুলনায় এতদিন পরে মাইলসের একটা অনুষ্ঠান করার সুযোগ এল কলকাতায়, সেটাকে বাধা দেওয়ার চেষ্টা একটা হীন মানসিকতার পরিচয়।'

একটি ফেসবুক পোস্টে অনুষ্ঠানের আয়োজক এফ এম চ্যানেলটি জানিয়েছে, ওই কনসার্টে মাইলস বা ফসিলস- দুটি ব্যান্ডের কোনটিই থাকছে না।

সূত্রঃ বিবিসি বাংলা

আপনার মন্তব্য

আলোচিত