বিনোদন ডেস্ক

২৭ সেপ্টেম্বর, ২০১৬ ০০:১৬

বিপ্লবী ‘প্রীতিলতা’ কে নিয়ে নির্মিত হচ্ছে চলচ্চিত্র

বিপ্লবী প্রীতিলতার জীবনী নিয়ে ‘প্রীতিলতা’ নামের একটি চলচ্চিত্র নির্মাণ করা হচ্ছে। এই চলচ্চিত্র টিমের উদ্যোগে গত ২৩ সেপ্টেম্বর বীরকন্যার আত্মাহুতির ৮৪ বছর পূর্ণ হওয়া উপলক্ষে তাঁর স্মরণে www.banglarpritilata.com নামের একটি ওয়েবসাইটের উদ্বোধন করা হয়।

২৩ সেপ্টেম্বর বিকেল সাড়ে ৪টায় রাজধানীর হোটেল সোনারগাঁর ব্যালকনি হলে অনুষ্ঠিত হয় এই অনুষ্ঠান। সঙ্গে ছিল ‘এ সময়েও কেনো প্রীতিলতা গুরুত্বপূর্ণ’ শীর্ষক আলোচনা সভা। এতে আলোচক হিসেবে ছিলেন ফেরদৌসী প্রিয়ভাষিণী, বিবি রাসেল, সেলিনা হোসেন, আয়শা খানম, কাজী রোজি, শ্যামল দত্ত, পঙ্কজ চক্রবর্তী, কবি নাসির আহমেদসহ আরো অনেকেই।

গোলাম রাব্বানীর চিত্রনাট্য ও সংলাপে ছবিটি নির্মাণ করছেন রাশিদ পলাশ। এ চলচ্চিত্রের কস্টিউম ডিজাইনার হিসেবে কাজ করছেন বিবি রাসেল। পাণ্ডুলিপি উপদেষ্টা হিসেবে আছেন সেলিনা হোসেন ও মাতিয়া বানু শুকু। বর্তমানে চলচ্চিত্রটির চিত্রনাট্য এবং প্রি-প্রোডাকশনের কাজ চলছে। শিগগিরই চলচ্চিত্রের অভিনয় শিল্পীদের নাম ঘোষণা করা হবে বলে জানানো হয়। ছবিটির সঙ্গে যুক্ত রয়েছে প্রীতিলতা ট্রাস্ট।

বিপ্লবী প্রীতিলতা ওয়াদ্দেদার ১৯১১ সালে চট্টগ্রামের এক মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা জগবন্ধু ছিলেন চট্টগ্রাম পৌরসভার হেড ক্লার্ক। প্রীতিলতা ওয়াদ্দেদার ছিলেন ব্রিটিশবিরোধী আন্দোলনে মাস্টারদা সূর্য সেনের ঘনিষ্ঠ সহযোদ্ধা। ব্রিটিশ শাসনের বিরুদ্ধে পরিচালিত সশস্ত্র সংগ্রামে প্রীতিলতাকে প্রথম আত্মোৎসর্গকারী নারী হিসেবে চিহ্নিত করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত