বিনোদন ডেস্ক

৩১ অক্টোবর, ২০১৬ ১৪:৩০

ফের ঢাকায় বসছে আন্তর্জাতিক লোকসংগীতের আসর

ঢাকা আন্তর্জাতিক লোকসংগীত উৎসব '১৬ আবারও শুরু হতে যাচ্ছে। দ্বিতীয় বারের আয়োজন করা এ উৎসবে স্থানীয় শিল্পীদের পাশাপাশি অংশ নেবেন ভারত, স্পেন, ইংল্যান্ড, ফ্রান্স, তুরস্ক ও কানাডার শিল্পীরা।

রবিবার (৩০ অক্টোবর) সকাল ১১টায় রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে এক সংবাদ সম্মেলনে স্কয়ার টয়লেট্রিজ, স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজ, মাছরাঙা টেলিভিশন ও সান ইভেন্টস-এর ম্যানেজিং ডিরেক্টর অঞ্জন চৌধুরী এ তথ্য জানান। তিনি বলেন, এই উৎসব ১০ নভেম্বর শুরু হয়ে চলবে ১২ নভেম্বর পর্যন্ত। বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত চলবে লোকসংগীতের আসর।

গতবারের মত এবারের আসরেও সংগীতপ্রেমীরা পাচ্ছেন বিনামূল্যে অনলাইনে নাম নিবন্ধনের সুযোগ। ১লা নভেম্বর ২০১৬ সাল থেকে শুরু হবে এবারের আসরের রেজিস্ট্রেশন। এজন্য dhakainternationalfolkfest ওয়েবসাইটে গিয়ে নিবন্ধন করতে হবে। এবারের উৎসব সম্পর্কিত যে কোন তথ্য ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট’ পেইজ থেকে পাওয়া যাবে। এছাড়া বিস্তারিত জানার জন্য কলা করা যাবে ১৬৩৭৪ এই নম্বরে।

রেজিস্ট্রেশন সফল হলে পরবর্তী নির্দেশনা অনুযায়ী প্রবেশপত্র সংগ্রহ করতে হবে। ফেইসবুকে dhaka international folk fest-পেইজে পাওয়া যাবে আয়োজনের সব তথ্য।

গতবছরের অনুষ্ঠানে বাংলাদেশি শিল্পীদের মধ্যে অনেকে অভিযোগ করে বলেন, তাদের পরিবেশনার জন্য যথেষ্ট সময় দেওয়া হয়নি। আয়োজকরা বিদেশি শিল্পীদের মূল্যায়ন করতে গিয়ে তাদের অবহেলা করেছেন।

সংবাদ সম্মেলনে এই প্রশ্ন উঠতেই সান ইভেন্টস’র ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী বলেন, “আমাদের প্রথম আসরে বেশ কিছু সমস্যা ছিল। বাইরে থেকে আসা শিল্পীরা এত দর্শক দেখে আর স্টেজ থেকে নামতে চাইছিল না। তাদের বলেকয়েও স্টেজ থেকে নামানো যাচ্ছিল না। তবে এবার শিল্পীদের লাইনআপ ঠিক করা হবে।”

এই আয়োজন নিয়ে তিনি বলেন, “হাজার বছর ধরে বাংলার শেকড়ে ছড়িয়ে থাকা গানগুলো আলোড়িত করে যাচ্ছে শ্রোতাদের প্রাণ। দেশের সীমানা ছাড়িয়ে ছড়িয়ে পড়েছে এর মুগ্ধতা।

“মানবতাবাদ ও সহজ জীবন দর্শনের কারণে দেশজ লোকসংগীত নিয়ে আগ্রহী হয়ে উঠেছে বিভিন্ন দেশের শ্রোতারা। গবেষণা হচ্ছে, লোকসংগীত এবং এর শিল্পীদের নিয়ে। লোকসংগীতের প্রবল শক্তি আমাদের পরিচিত করে তুলেছে বহির্বিশ্বে।”

অন্যদিকে ফেস্টের শেষে ফোক গানগুলো জিপি মিউজিকের মাধ্যমে শ্রোতাদের কাছে পৌঁছে দেওয়ার ব্যবস্থা করা হবে বলে জানিয়েছেন গ্রামীণফোনের অ্যাক্টিং সিইও ও চিফ মার্কেটিং অফিসার ইয়াসির আযমান।

তিনি বলেন, ফোক গান মানুষের হৃদয়ের কথা বলে, মাটির কথা বলে। আমরা বরাবরই মানুষের সেবা দিতে চাই। এমন একটি আয়োজনের সঙ্গে থাকতে পেরে আমরা আনন্দিত।

আর অনুষ্ঠানটি সরাসরি প্রচার করবে মাছরাঙা টেলিভিশন।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন গ্রামীণফোনের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা ও প্রধান বিপণন কর্মকর্তা ইয়াসির আযমান, মাইক্রোসফট বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবির, বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের।

আপনার মন্তব্য

আলোচিত