সিলেটটুডে ডেস্ক

১১ সেপ্টেম্বর, ২০১৫ ০০:০৪

‘রানা প্লাজা’ মুক্তিতে ফের বাধা

বাংলাদেশের ইতিহাসের ভয়াবহতম ভবন ধসের ঘটনার ১৭ দিন পর ধংসস্তুপ থেকে রেশমা আক্তার নামে এক পোশাককর্মীর জীবিত উদ্ধার হওয়ার ঘটনাকে উপজীব্য করে নির্মিত চলচ্চিত্র ‘রানা প্লাজা’র মুক্তি ১৪ সেপ্টেম্বর পর্যন্ত স্থগিত করেছেন আপিল বিভাগ। ওইদিন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা নেতৃত্বাধীন আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানি করে আলোচনায় ঠাঁই করে নেয়া এই চলচ্চিত্রের ভাগ্যের বিষয়ে সিদ্ধান্ত দেবেন বিচারকরা।

বৃহস্পতিবার চেম্বার বিচারপতি এই আদেশ দিয়েছেন; যার ফলে মুক্তির অপেক্ষায় থাকা চলচ্চিত্রটির উপর দ্বিতীয়বারের মতো প্রদর্শনে নিষেধাজ্ঞা এল।

এরআগে গত ২৪ আগস্ট এই চলচ্চিত্র প্রদর্শনের উপর ছয় মাসের নিষেধাজ্ঞা দেন বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ। বাংলাদেশ ন্যাশনাল গার্মেন্টস ওয়ার্কার্স এমপ্লয়িজ লীগের সভাপতি সিরাজুল ইসলামের করা রিট আবেদনের শুনানি করে এই আদেশ দেয়া হয়। ওই আদেশের বিরুদ্ধে চলচ্চিত্রটির প্রযোজক শামীম আক্তার আপিল বিভাগে গেলে আপিল বিভাগ ওই নিষেধাজ্ঞা তুলে নেন। এরপর আপিল বিভাগের আদেশ পুনর্বিবেচনার (রিভিউ) আবেদনের পরিপ্রেক্ষিতে আজ আবার চলচ্চিত্রটির প্রদর্শনে নিষেধাজ্ঞা এল।

বৃহস্পতিবার আদালতে রিভিউ আবেদনের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন।

শামীম আক্তার প্রযোজিত ও নজরুল ইসলাম খান পরিচালিত ‘রানা প্লাজা’ চলচ্চিত্রের দৈর্ঘ্য ২ ঘণ্টা ১৭ মিনিট ১৬ সেকেন্ড। দীর্ঘদির আটকে থাকার পর গত ১৬ জুলাই বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের সনদপত্র পায় ‘রানা প্লাজা’।

২০১৩ সালের ২৪ এপ্রিল রানা প্লাজা ধসে মারা যান ১১শ’র বেশি শ্রমিক, আহত হন বহু। নয় তলা ওই ভবনে পাঁচটি পোশাক কারখানা ছিল। ঘটনার ১৭ দিন পর ধংসস্তুপ থেকে জীবিত উদ্ধার হন রেশমা আক্তার। রেশমার উদ্ধারের ওই ঘটনা গোটা পৃথিবীতে আলোড়ন সৃষ্টি করে।

আপনার মন্তব্য

আলোচিত