সিলেটটুডে ডেস্ক

২৪ নভেম্বর, ২০১৯ ২২:৩৮

সংগীতজ্ঞ মোবারক হোসেন খান আর নেই

সংগীতজ্ঞ মোবারক হোসেন খান

একুশে পদক, স্বাধীনতা পুরস্কার ও বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত বিশিষ্ট সংগীত গবেষক মোবারক হোসেন খান আর নেই।

গত রাতের দিকে ঘুমের মধ্যে তার মৃত্যু হয় বলে জানিয়েছেন তার মেয়ে অধ্যাপক রিনাত ফৌজিয়া খান। তিনি বলেন, ঘুমের মধ্যে সম্ভবত রাত তিনটার পরে বাবা মারা গেছেন। সকালে উঠে মা উনাকে ডাকতে গেলে মৃত অবস্থায় পেয়েছেন।

১৯৩৮ সালের ২৭ ফেব্রুয়ারি ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার শিবপুর গ্রামে জন্ম নেন মোবারক হোসেন খান। তিনি উপমহাদেশের প্রখ্যাত সংগীতজ্ঞ ওস্তাদ আয়াত আলী খানের তৃতীয় পুত্র ও ওস্তাদ আলাউদ্দিন খাঁর ভাতিজা।

তিনি আলঝেইমার্সসহ নানা বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন বলে জানান ফৌজিয়া; স্ট্রোক করেই তার মৃত্য হয়েছে বলে ধারণা করছে তার পরিবার। সবশেষ পাঁচ বছরে আরও দুইবার স্ট্রোক করছিলেন তিনি।

মৃত্যুকালের তার বয়স হয়েছিল ৮১ বছর। তার স্ত্রী ফৌজিয়া ইয়াসমীন; মেয়ে রিনাম ফৌজিয়া খান ও দুই ছেলে তারিফ হায়াত খান ও তানিম হায়াত খান। তার মরদেহ বারডেমের হিমঘরে রাখা হয়েছে। মঙ্গলবার ভোরে ছেলে যুক্তরাষ্ট্র ফেরার পর রামপুরা মসজিদে তার জানাজা হবে। শাহজাহান পুর কবরস্থানে তাকে দাফন করা হতে পারে বলে জানিয়েছেন রিনাত।

বাংলাদেশ বেতারের অনুষ্ঠান প্রযোজক হিসেবে কর্মজীবন শুরুর পর তিনি বেতারের মহাপরিচালক হিসেবে ৩০ বছর কর্মরত ছিলেন। বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে তিনি ১৯৯২ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত মহাপরিচালকের দায়িত্ব পালন করেন।

তার মৃত্যুতে শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী গভীর শোক প্রকাশ করে বলেন, “মোবারক হোসেন খান বাংলাদেশের সংস্কৃতিতে এক উজ্জ্বল ব্যক্তিত্ব, সংস্কৃতিতে তার অবদান স্মরণীয় হয়ে থাকবে। তাঁর প্রয়ানে আমরা গভীরভাবে শেকাহত।”

সংগীতে অবদানের জন্য তিনি ১৯৮৬ সালে একুশে পদক ও ১৯৯৪ সালে স্বাধীনতা পুরস্কারে ভূষিত হন এবং ২০০২ সালে বাংলা একাডেমি পুরস্কার লাভ করেন।

আপনার মন্তব্য

আলোচিত