সিলেটটুডে ডেস্ক

১৮ ডিসেম্বর, ২০১৯ ১৩:৫৬

নাগরিকত্ব আইনের প্রতিবাদে ‘পদ্মশ্রী’ পুরস্কার ফিরিয়ে দিচ্ছেন মুজতবা হুসেন

ভারতে সদ্য প্রণীত নাগরিকত্ব আইনের প্রতিবাদে এবার পুরস্কার প্রত্যাহার শুরু হয়েছে। প্রখ্যাত উর্দু কৌতুকশিল্পী মুজতবা হুসেন ঘোষণা করেছেন তিনি তার পদ্মশ্রী পুরস্কার সরকারকে ফিরিয়ে দেবেন।

নাগরিকত্ব আইন (CAA) ও জাতীয় নাগরিকপঞ্জি (NRC)-র প্রতিবাদে অন্যতম বড় এই রাষ্ট্রীয় সম্মান ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। দেশের বর্তমান পরিস্থিতিতে তিনি ব্যাথিত বলে জানিয়েছেন।

২০০৭ সালে পদ্মশ্রী পেয়েছিলেন ৮৭ বছরের এই শিল্পী।

মুজতবা হোসেন জানিয়েছেন, 'দেশজুড়ে চলা অস্থিরতা, ভয়ের পরিবেশ যা তৈরি করা হচ্ছে এবং ঘৃণার উস্কানি সত্যিই বিরক্তিকর। যে গণতন্ত্র পেতে আমরা এত কষ্ট সহ্য করেছি, যে ভাবে তা নষ্ট করা হচ্ছে, তা নিন্দনীয়। এই পরিস্থিতিতে আমি কোনও সরকারি পুরস্কার নিজের কাছে রাখতে চাই না।'

নাগরিকত্ব আইন প্রসঙ্গে তিনি বলেছেন, 'আমার বয়স ৮৭ বছর। দেশের ভবিষ্যত্‍‌ নিয়ে আমি বেশি চিন্তিত। আমার সন্তান ও পরবর্তী প্রজন্মের জন্য যে প্রকৃতির দেশ রেখে যাচ্ছি, তাতে আমি উদ্বিগ্ন।'

আগেই নাগরিকত্ব আইনের বিরুদ্ধে ও জামিয়ার ছাত্রদের উপর 'পুলিশি হিংসা'র প্রতিবাদ করেছে ফিল্ম ইন্ডাস্ট্রির লোকজন। একযোগে সরব হয়েছেন পরিণীতি চোপড়া, সিদ্ধার্থ মালহোত্রা, জাভেদ আখতার, বিশাল ভরদ্বাজ, অনুরাগ কাশ্যপের মতো সেলিব্রিটিরা। মুখ খুলেছেন আলিয়া ভাট, সোনাক্ষী সিনহা, বরুণ ধাওয়ান, হুমা কুরেশি, হনসল মেহতার মতো স্টাররা। এবার পুরস্কার প্রত্যাহার শুরু হলো মুজতবা হুসেনের মাধ্যমে।

আপনার মন্তব্য

আলোচিত