সিলেটটুডে ডেস্ক

০৮ জানুয়ারি, ২০২০ ২০:২৫

রেকর্ড গড়েছে মিনারের ‘ঝুম’

ইউটিউবে ৪ কোটি ভিউ অতিক্রম করলো মিনার রহমানের গান ‘ঝুম’। এই ধারার গান করে এমন উচ্চতায় এখনও যেতে পারেনি অন্য কেউ।

আরমান আলিফ সেরা নায়ক শাকিব খানের রেশ ধরে বেশ কিছু গানের ভিউ চার কোটির ওপরে থাকলেও সেটিকে আধুনিক মৌলিক গানের তালিকায় ফেলা যায় না। সে দিক থেকে আধুনিক বাংলা গানে ইউটিউবে এখন সবচেয়ে এগিয়ে আছেন মিনার ও তার গান ‘ঝুম’।

মিনারের কথা, সুর ও কণ্ঠে গানটির সংগীতায়োজন করেছেন সাজিদ সরকার। গানের ভিডিওটি নির্মাণ করেছেন তানিম রহমান অংশু। ২০১৬ সালের ১৬ জুন এ গানটি ইউটিউবে উন্মুক্ত করা হয় গানচিল মিউজিক এর চ্যানেলে।

এ প্রসঙ্গে মিনার বললেন, চলমান সংগীত বাংলায় ‘ঝুম’ গানটির এই অবস্থানকে আমি দেখি ‘ফিলোসফিক্যাল উইন’ হিসেবে। কারণ, যে গানগুলো হিট বা ভাইরাল হচ্ছে, ‘ঝুম’ মোটেই সেই ঘরনার কাজ নয়। সহজ ভাষায় বলতে পারি, এটা একেবারেই স্রোতের বিপরীতে এগিয়েছে গেল তিন বছর। যারা গানটির সঙ্গে ছিলেন, এখনও আছেন, কৃতজ্ঞতা তাদের প্রতি।

মিনার জানান, এই গানটিকে মানুষ আত্মিকভাবে নিয়েছে। বাংলাদেশ পেরিয়ে ভারত, পাকিস্তান হয়ে ব্রাজিল পর্যন্ত পৌঁছেছে।

তিনি আরও বলেন, গানটির কমেন্টবক্স ঘাঁটলে দেখবেন, বিভিন্ন দেশ ও ভাষার মানুষ কথা বলছে গানটি নিয়ে। এরমধ্যে ব্রাজিলের শ্রোতারাও আছেন! তারা হয়তো লিরিক বুঝছেন না, কিন্তু ঝুম ধুনটাকে টেনে নিয়েছেন বুকে। ফলে এই বিষয়টিকে আমি বলবো ফিলোসফিক্যাল উইন। কারণ, গানটি আমি তৈরি করেছি একেবারে নিজের ফিলোসফি থেকে। চেষ্টা করেছি বৃষ্টির শব্দটাকে ধরে একটা ধুন তৈরি করতে। এরপর সেই রেশ ধরে কিছু কথা বলতে। আমার সবচেয়ে আনন্দ হয়, যখন ভাবি- গানটিকে মানুষ এভাবে গ্রহণ করেছে। কারণ এটি ফোক নয়, সচরাচর ঢঙে সাজানো গান নয়। সত্যিই গর্ব হয়, যখন দেখি আমার এই ফিলোসফিটাকে মানুষ নিজের করে নিলো। কারণ, আমার ধারণা ছিল শ্রোতারা বোধহয় আমার এই কর্মটা রিলেট করতে পারবে না। এখন দেখছি, আমিই ভুল!

এদিকে জানুয়ারিতে একটি ও ফেব্রুয়ারিতে দুটি গানচিত্র প্রকাশ পাচ্ছে তার। মিনারের বিশ্বাস, ২০২০ সাল মিউজিকের জন্য অসাধারণ একটা বছর হবে তার জন্য এবং সবার জন্য।

আপনার মন্তব্য

আলোচিত