COVID-19
CORONAVIRUS
OUTBREAK

Bangladesh

Worldwide

164

Confirmed Cases

17

Deaths

33

Recovered

1,416,426

Cases

81,325

Deaths

301,398

Recovered

Source : IEDCR

Source : worldometers.info

বিনোদন ডেস্ক

১৯ সেপ্টেম্বর, ২০১৫ ২০:৪০

পাকিস্তানে নিষিদ্ধ হচ্ছে ‘ক্যালেন্ডার গার্লস’

তিন বছর পর পরিচালনায় ফিরেই বিতর্কের মুখে পড়ে গেলেন নির্মাতা মধুর ভান্ডারকার। শোনা যাচ্ছে, তার নতুন সিনেমা ‘ক্যালেন্ডার গার্লস’ নিষিদ্ধ করা হতে পারে পাকিস্তানে।

ভারতীয় দৈনিক টাইমস অফ ইন্ডিয়া বলছে, সিনেমার একটি সংলাপের কারণে পাঁচ মডেলের গল্প নিয়ে তৈরি সিনেমাটি নিষিদ্ধ করা হয়েছে পাকিস্তানে। ওদিকে আরেকটি দৈনিক ইন্ডিয়ান একপ্রেস জানাচ্ছে, এখনও নিষিদ্ধ করা না হলেও সিনেমাটি নিয়ে পাকিস্তানে জটিলতার সৃষ্টি হয়েছে।

এদিকে মাইক্রোব্লগিং সাইট টুইটারে এ ব্যাপারে মুখ খুলেছেন স্বয়ং মধুর ভান্ডারকার। বলছেন, এই সিনেমা মোটেই পাকিস্তানবিরোধী নয়।

“আমাদের বলা হয়েছে, ‘ক্যালেন্ডার গার্লস’ জটিলতার মুখে পড়েছে পাকিস্তানে কারণ, স্থানীয় পরিবেশকরা সিনেমাটির ট্রেইলারে দেখানো একটি সংলাপ নিয়ে আপত্তি তুলেছেন।”

“আমি নিশ্চিত করে বলছি, ‘ক্যালেন্ডার গার্লস পাকিস্তানবিরোধী নয়। এটি কারো অনভূতিতে আঘাত হানবে না। প্রার্থনা করছি, সেখানকার সেন্সর বোর্ড সিনেমাটি দেখবেন এবং এর মুক্তির পথ খুলে দেবেন।”

‘ক্যালেন্ডার গার্লস’ পাঁচ নবাগতা মডেলের গল্প বলে, যাদের মধ্যে একজনকে পাকিস্তানি হিসেবে দেখানো হয়েছে। সিনেমার একটি ট্রেইলারে বলতে শোনা যায়, “পাকিস্তানি মেয়েরা বিশ্বের সব জায়গার মেয়েদের মতোই সাহসী কাজ কর্মে অভ্যস্ত। কখনও কখনও বাকিদের তুলেনায় বেশি সাহসী কাজও করেন তারা।”

ভারতীয় বিভিন্ন গণমাধ্যম বলছে, পাকিস্তানি নাগরিকরা সংলাপটিকে দেশটির সংস্কৃতি এবং নারীদের জন্য অপমানজনক মনে করছেন। আর সে কারণেই দেশটিতে সিনেমাটি নিষিদ্ধ করা হতে পারে বলে গুজব ছড়িয়ে পড়েছে।

এদিকে আরেকটি প্রতিবেদনে বলা হচ্ছে, সিনেমাটি এখনও পাকিস্তানের সেন্সর বোর্ডে পৌঁছায়নি। বোর্ডের সভাপতি মোবাশির হাসান এ ব্যাপারে বলেন, “আমরা এখনও ছাড়পত্র দেওয়ার জন্য ‘ক্যালেন্ডার গার্লস’ হাতেই পাইনি। এমনকি, সিনেমাটিকে ছাড়পত্র না দেওয়ার ব্যাপারে কোনো সুপারিশও আমাদের কাছে আসেনি।”

আপনার মন্তব্য

আলোচিত