বিনোদন ডেস্ক

২২ সেপ্টেম্বর, ২০১৫ ২২:৪৭

‘আশিকী’ প্রদর্শনে নিষেধাজ্ঞা চেয়ে আবেদন

যৌথ প্রযোজনার নীতিমালা ভঙ্গ ও প্রতারণার অভিযোগ এনে আসন্ন ঈদুল আযহায় মুক্তির অপেক্ষায় থাকা ‘আশিকী’ চলচ্চিত্রটি প্রদর্শনে নিষেধাজ্ঞা চেয়ে তথ্য সচিব বরারর আবেদন করেছেন একজন প্রযোজক। তথ্য উপাত্ত্ব সহকারে এই আবেদনে অভিযোগ করা হয়েছে, যৌথ প্রযোজনার নীতিমালা ভঙ্গ করে চলচ্চিত্রটি নির্মাণ ও এর প্রচার প্রচারণা চালানো হচ্ছে।

আবেদনের শুরুতেই উদ্বেগ প্রকাশ করে বলা হয়, বাংলাদেশে যৌথ প্রযোজনার চলচ্চিত্র নির্মাণের প্রবণতা বেড়ে গিয়েছে। চলতি বছর বড় বাজেটের দুটি যৌথ প্রযোজনার ছবি নির্মিত হয়েছে। তার পরপরই নির্মিত হয়েছে ‘আশিকী’। যৌথ প্রযোজনার এই ছবি নির্মাণের মাধ্যমে দেশের সঙ্গে প্রতারণা করা হয়েছে। জাজ মাল্টিমিডিয়ার ব্যানারে প্রচার প্রচারণা চললেও আদতে রাবেয়া ফিল্মস এর নামে চলচ্চিত্রটির অনুমোদন নেয়া হয়।

অভিযোগ পত্রে উল্লেখ করা হয়, রাবেয়া ফিল্মস ও কলকাতার এসকে মুভিজের ব্যানারে আশিকী নির্মাণ করা হয়েছে। এমনই তথ্যে ভিত্তিতে ছবির গল্প ও চিত্রনাট্য পরীক্ষা করে নির্মাণের ছাড়পত্র নেয়া হয়। অথচ কলকাতায় এই ছবির পোস্টার, ট্র্লোর এবং পত্রিকার বিজ্ঞাপনের কোথাও যৌথ প্রযোজনার কথাও উল্লেখ করা হয়নি। কারণ হিসেবে দাবি করা হয়েছে, কলকাতায় ছবিটি এসকে মুভিজের নামে লিপিবদ্ধ করা হয়েছে। সেখানে যৌথ প্রযোজনার বিষয়টি উল্লেখ করা হয়নি।

আবদনে আরো বলা হয়েছে, ‘আশিকী’ ছবির বেশির ভাগ শুটিং হয়েছে স্কটল্যান্ডের বিভিন্ন শহর এবং ভারতে। অথচ যৌথ প্রযোজনার নামে বিদেশে অর্থ পাচারের অভিযোগ রয়েছে রাবেয়া ফিল্মসের বিরুদ্ধে।

আবেদনের মূল অভিযোগটা হলো, ‘আশিকী’ ছবি নির্মাণের জন্য রাবেয়া ফিল্মসের নামে অনুমতি নেয়া হলেও, ছবির পোস্টার বা ট্রেলারে সেই নাম উল্লেখ নেই। রাবেয়া ফিল্মস কীভাবে জাজ মাল্টিমিডিয়া হয়ে গেলো সেটাই আবেদনকারির প্রশ্ন। তাছাড়া কলকাতায় ছবিটি কলকাতায় স্থানীয় ছবি হিসেবেই দেখা হচ্ছে।

উপরোক্ত বিষয়গুলো বিবেচনা করে ছবিটির প্রদর্শনে নিষেধাজ্ঞা চেয়ে আবেদন তথ্য সচিব মরতুজা আহমেদের কাছে আবদেনটি করেছেন মাহি কথাচিত্রের মোস্তাফিজুর রহমান।

এ প্রসঙ্গে জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আব্দুল আজিজ অভিযোগটি প্রত্যাখান করে বলেন, ‘মাহি কথা চিত্রের মোস্তাফিজুর রহমান কে আমি চিনিনা। রাবেয়া ফিল্মস জাজ মাল্টিমিডিয়ার অঙ্গ প্রতিষ্ঠান। জাজ শুধুমাত্র আশিকী’র ডিস্ট্রিবিউশনের দায়িত্ব পালন করছে। আর বাংলাদেশ থেকে রাবেয়া ফিল্মস চলচ্চিত্রটি নির্মাণ করেছে।’

আপনার মন্তব্য

আলোচিত