সিলেটটুডে ডেস্ক

১৩ জুলাই, ২০২০ ১৫:১৩

বিশ্বে বাংলাদেশের পাসপোর্টের অবস্থান কত নম্বরে জানেন?

বিশ্বের বিভিন্ন দেশের পাসপোর্টের অবস্থান মূল্যায়ন করে থাকে যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা দ্য হেনলি পাসপোর্ট (এইচপিআই)। সংস্থাটির সর্বশেষ প্রকাশিত তথ্যে দেখা যাচ্ছে বাংলাদেশের পাসপোর্টের অবস্থান ১০১ নম্বরে।

গতবছর (২০০৯ সালে) এ র‌্যাংকিংয়ে বাংলাদেশ ৯৯তম অবস্থানে ছিল। এর আগে ২০০৬ সালের এইচপিআই র‌্যাংকিংয়ে বাংলাদেশ ছিল ৬৮ তে, এরপর থেকে এ মানের অবনমন ঘটতে থাকে।

২০২০ সালে এইচপিআই বিশ্বের ২০০টি দেশের ওপর পরিচালিত সূচকে ১০৭তম পর্যন্ত অবস্থান নির্ধারণ করেছে। এ র‌্যাংকিংয়ে শীর্ষ পাঁচ দেশ হলো- জাপান, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, জার্মানি ও ইতালি।

নতুন এ সূচকে প্রতিবেশীদের মধ্যে ভারতীয় পাসপোর্ট তিন ধাপ পিছিয়ে ৮৫তম অবস্থানে রয়েছে, গত বছর যা ছিল ৮২তম। আর ভুটানের অবস্থান এক ধাপ পিছিয়ে ৯০। এছাড়া শ্রীলংকার অবস্থান ঠিক বাংলাদেশের আগে, ১০০তম, গতবছর দেশটির অবস্থান ছিল ৯৬। এছাড়া দক্ষিণ এশিয়ায় নেপাল, পাকিস্তান ও আফগানিস্তান বাংলাদেশের চেয়ে খারাপ অবস্থানে আছে।

এক দশক আগে, বাংলাদেশি পাসপোর্টধারীরা ২২৭টির মধ্যে ৩৯টি গন্তব্যে অনঅ্যারাইভাল ভিসায় ভ্রমণ করতে পারতেন। এরপর ২০০৯ সাল থেকে দুটি গন্তব্য বেড়ে ৪১টি গন্তব্যে আগে ভিসা না নিয়েই ভ্রমণ করতে পারছেন সবুজ পাসপোর্টধারীরা।

আপনার মন্তব্য

আলোচিত