সিলেটটুডে ডেস্ক

১৭ ডিসেম্বর, ২০২০ ১৯:১৫

আন্তর্জাতিক প্রতিযোগিতায় ৩য় রাতারগুলের ছবি

ছবি : নেওয়াজ শরিফ

আন্তর্জাতিক আলোকচিত্র প্রতিযোগিতা উইকিলাভে ৩য় স্থান অধিকার করেছে সিলেটের গোয়ানঘাট উপজেলার রাতারগুলের একটি ছবি। ২০১২ সাল থেকে প্রতি বছর আয়োজিত হওয়া সারা বিশ্ব থেকে কয়েক লাখ আলোকচিত্রীর ছবি জমা পড়ে। এতে ৩য় হয় বাংলাদেশি আলো্কচিত্রী নেওয়াজ শরিফের তোলা রাতারগুলের ছবি।

এই প্রতিযোগিতার এবারের ৮ম আসরে ৩৪ দেশের ১ লক্ষাধিক ছবির জমা পড়ে। এর মধ্যে প্রথম স্থানও অর্জন করেছে বাংলাদেশি এক তরুণের তোলা ছবি। তিনি তৌহিদ পারভেজ বিপ্লব।

বিপ্লব পেশায় ব্যবসায়ী হলেও ২০১৫ সাল থেকে প্রফেশনাল ফটোগ্রাফির সাথে যুক্ত রয়েছেন।
প্রতিযোগিতায় প্রথম হওয়া তৌহিদ পারভেজ বিপ্লবের তেলা ছবি

উইকি লাভস আর্থ ২০২০-এ মে থেকে শুরু হয়ে জুলাই পর্যন্ত ছবি জমা পড়ে। আগস্টে সব দেশ থেকে ১০টি করে সেরা ছবি আন্তর্জাতিক প্রাঙ্গনে পাঠানো হয়। বাংলাদেশ থেকে ৩০৪ জনের ১ হাজার ৮৯৪টি জমা পড়ে, যেখানে তৌহিদ পারভেজ বিপ্লব ১ম, ৪র্থ ও ৬ষ্ঠ স্থান নিয়ে সেরা ১০-এ অবস্থান করে। বাংলাদেশকে প্রতিনিধিত্ব করতে এই ৩টি ছবি ছাড়াও আরও ৭টি ছবি নির্বাচিত হয়।

৩৪টি দেশের ১ লক্ষ ৬ হাজার ছবির মধ্যে তৌহিদ পারভেজ বিপ্লবের ছবি প্রথম স্থান অধিকার করে। একই কাতারে রয়েছেন বিশ্বের সুনামধন্য অন্যান্য আলোকচিত্রীরা। দ্বিতীয় স্থান অধিকার করেছেন ইতালিয়ান আলোকচিত্রী লুকা ক্যাসেল এবং তৃতীয় হয়েছেন আরেক বাংলাদেশি- নেওয়াজ শরিফ। এছাড়াও সপ্তম ও ১৫তম স্থানে রয়েছেন আরও দুই বাংলাদেশি- মেহেদি হাসান এবং দিপু।

আপনার মন্তব্য

আলোচিত