উত্তম কাব্য

১৪ ফেব্রুয়ারি , ২০২১ ১৩:৪৬

প্রেমিকার জন্য গান

তারা দুজন পৃথিবীর দুই পাড়ের বাসিন্দা। জাতি, ধর্ম, সংস্কৃতির ফারাক তো আছেই। কিন্তু সত্য রঞ্জন রক্ষিত আর কাঞ্চির প্রেমে তা কোনো বাধা হয়ে দাঁড়াতে পারেনি। তবে এবার অন্য এক বাধার মুখোমুখি এই প্রেমিক যুগল।

গুরুতর অসুখে ভুগছেন কাঞ্চি। সত্য রঞ্জন শিল্পী মানুষ। টাকাপয়সা কোনোকালে সঞ্চয় করা হয়ে ওঠেনি। ফলে স্ত্রী কাঞ্চির চিকিৎসার খরচ জোগাতে বিপাকে পড়েছেন তিনি। এমন পরিস্থিতি আরও অসংখ্য প্রেমময় হাত এগিয়ে এসেছে তাদের দিকে। অসুস্থ কাঞ্চির চিকিৎসার অর্থ সংগ্রহে এগিয়ে এসেছেন দুই বাংলায় তাদের পরিচিতজনরা। ‘প্রেমিকার জন্য গান’ নিয়ে রাস্তায় নেমেছেন তারা।

অসুস্থতার আগে তাদের প্রেমের গল্পটা শোনে আসা যাক।

সত্য রঞ্জন রক্ষিত গান ও লেখালেখি করেন। ছবিও আঁকেন।  ফেসবুক বন্ধুদের অনেকের কাছে তিনি ‘কুয়াশা মূর্খ’ নামে পরিচিত। ফেসবুকের মাধ্যমেই একদিন পরিচয় হয় কাঞ্চির সাথে। কাঞ্চি স্লোভানিয়ার নাগরিক। তার পুরো নাম ওলগা জেহাফ। প্রায় সাত বছর আগে অনলাইনে তাদের পরিচয়।

২০১৬ সালে একটি স্ট্রিট শো করতে ভারতের কেরালায় যান সত্য। স্লোভানিয়া থেকে সেখানে আসেন কাঞ্চি। এই তাদের প্রথম দেখা। এরপর দুজন মিলে ঘুরে বেড়িয়েছেন ভারতের বিভিন্ন রাজ্য। শহর থেকে শহরে ছুটিয়ে প্রেম করে বেড়িয়েছেন তারা।

বছর দুয়েক আগে বাংলাদেশে আসেন কাঞ্চি। এরপর গত বছরের ফেব্রুয়ারিতে বিয়ে করেন সত্য ও কাঞ্চি। প্রেমে, অভিমানে, আড্ডায় ভালোই কাটছিলো তাদের সংসার। পটুয়াখালিতে নিজের গ্রামের বাড়িতে মহানন্দালয় নামে একটি খামার প্রতিষ্ঠায় উদ্যোগী হন সত্য। দুজন মিলে সেখানে কৃষিপণ্য উৎপাদনে মনোযোগি হন।

এরমধ্যে অসুস্থ হয়ে পড়েন কাঞ্চি। প্রথমে তার হার্টে সমস্যা দেখা দেয়। মাসখানেক আগে ভর্তি করা হয় ঢাকার হৃদরোগ ইনস্টিটিউটে। সেখানে প্রায় একমাস ধরে চিকিৎসা নিচ্ছেন কাঞ্চি। এবার তার কিডনিতেও সমস্যা দেখা দিয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকরা। হৃদরোগ হাসপাতাল থেকে বক্ষব্যাধি হাসপাতালে তাকে স্থানান্তরের পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

স্ত্রীর দীর্ঘ ও ব্যয়বহুল চিকিৎসার ব্যয় সামলাতে হিমশিম খাচ্ছেন সত্য। এ অবস্থায় তিনি ফেসবুকে নিজের একাউন্ট থেকে একটি পোস্ট দিয়ে জানান- প্রেমিকার চিকিৎসার জন্য ঢাকার রাস্তায় রাস্তায় গান গাইবেন।

সত্যর এই ফেসবুক পোস্ট ছুঁয়ে যায় তার বন্ধু-পরিচিতজনদের। কাঞ্চির চিকিৎসা সহায়তায় ‘প্রেমিকার জন্য গান’-এর আয়োজন করেন সত্যর বন্ধুরা। এই বাংলা ছাড়িয়ে ওপার বাংলায়ও ‘প্রেমিকার জন্য গান’ নিয়ে রাস্তায় নামেন বন্ধুরা। কলকাতার কলেজ স্ট্রিট এলাকায় গান গেয়ে অর্থ সংগ্রহ করেন তারা। মৌলভীবাজারের কুলাউড়ায়ও ‘প্রেমিকার জন্য গান’-এর আয়োজন করে একদল তরুণ। এছাড়া ফেসবুকের মাধ্যমেও  অর্থ সংগ্রহ করছেন কেউ কেউ।

সত্য রঞ্জন রক্ষিত বলেন, আমি আগে স্ট্রিট শো করতাম। একারণে দুই বাংলার অনেকের সাথেই আমার পরিচয় রয়েছে। আমার সেইসব বন্ধুরাই গান গেয়ে ও বিভিন্ন চ্যারিটির মাধ্যমে অর্থ সংগ্রহ করছেন।

তিনি বলেন, আমি আমার সংগঠন ‘উজান মানুষের গান’-এর ব্যানারে ও বিভিন্ন সংগঠনের হয়ে একযুগের বেশী সময় ধরে মানুষের পাশে, মানবতার সাথে থেকেছি। আমি নিজের স্ত্রীর চিকিৎসার জন্য কারও কাছে আবেদন করছি না, তবে প্রেমের পক্ষে দাঁড়ানোর জন্য আহবান করছি। নিজের স্ত্রীর চিকিৎসা সহায়তায় এগিয়ে আসায় সকলের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন সত্য।

সিলেটে সত্যর এক বন্ধু ফেসবুকের মাধ্যমে কাঞ্চির জন্য অর্থ সংগ্রহ করছেন। তবে তিনি এ বিষয়ে কোনো কথা বলতে রাজি হননি।

আপনার মন্তব্য

আলোচিত