নিউজ ডেস্ক

১২ ফেব্রুয়ারি , ২০১৫ ১২:১০

বাংলাদেশের শিক্ষাবঞ্চিত শিশুদের পাশে মেসি

শিশুদের সুন্দর ভবিষ্যতের লক্ষ্যে ইউনিসেফের শুভেচ্ছা দূত হিসেবে লিওনেল মেসি কাজ করে যাচ্ছেন অনেক দিন ধরে। নিজেও গড়ে তুলেছেন 'লিও মেসি ফাউন্ডেশন'। এবার বাংলাদেশের শিক্ষাবঞ্চিত শিশুদের উন্নয়নের কাজে হাত লাগালেন আর্জেন্টাইন খুদে জাদুকর। ইউনিসেফের সঙ্গে 'এফসি বার্সেলোনা ফাউন্ডেশন' ও 'রিচ আউট টু এশিয়া'র মিলিত উদ্যোগে নতুন প্রচারণামূলক কার্যক্রম 'ওয়ান ইন ইলেভেন'-এর দূত হিসেবে কাজ করছেন মেসি গত মাস থেকে। এই প্রচারণার উদ্দেশ্য বাংলাদেশ, ইন্দোনেশিয়া ও নেপালের সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষার উন্নয়ন। সেই লক্ষ্যেই আজ লন্ডনের একটি গ্যালারিতে নিলামে উঠছে ১৭টি চিত্রশিল্পীর আঁকা ছবি, যার দুটি ছবি বার্সেলোনা তারকার। নিলাম থেকে ওঠা পুরো টাকাই ব্যয় করা হবে বাংলাদেশসহ বাকি দুটি দেশের শিশুদের শিক্ষার উন্নয়নে।

মেসির সঙ্গে এই প্রচারণায় বার্সেলোনা তো আছেই, সঙ্গে আছেন জেরার্দ পিকেও। স্প্যানিশ ডিফেন্ডারের একটি ছবিও নিলামে উঠছে লন্ডনে স্থানীয় সময় আজ রাত ৮টায়। মেসির একটি ছবি এঁকেছেন ড্যামিয়েন হার্স্ট, যাঁকে ধরা হয় বর্তমান সময়ের সেরা চিত্রশিল্পী হিসেবে। অন্যটি এঁকেছেন জাপানি চিত্রশিল্পী তাকাশি মুরাকামি। আর পিকের ছবি এঁকেছেন ফ্রান্সেসকো ভেজ্জোলি। বার্সেলোনার দুই তারকার ছবিসহ আরো অনেক চিত্রকর্ম উঠছে নিলামে।

কেন এই 'ওয়ান ইন ইলেভেন'? এক জরিপে দেখা গেছে, বিশ্বের ১১ জনের একজন শিশু পায় না শিক্ষার আলো। তাতে সব মিলিয়ে বিশ্বের প্রায় ৫ কোটি ৮০ লাখ শিশু প্রাইমারি শিক্ষাটাও পায় না, যাদের বেশির ভাগই উন্নয়নশীল ও অনুন্নত দেশের। 'ওয়ান ইন ইলেভেন'-এর উদ্দেশ্য শুধু সুবিধাবঞ্চিত এই শিশুদের শিক্ষার সুযোগ করে দেওয়া নয়, বরং তারা ঠিকঠাক স্কুলে যাচ্ছে কি না, সেটাও নিশ্চিত করা।

 

 

 

আপনার মন্তব্য

আলোচিত